আন্তর্জাতিকটাইমলাইন

লাদেনের পর বিশ্বের দ্বিতীয় সবথেকে বড় জঙ্গির মৃত্যু

বাংলা হান্ট ডেস্কঃ ওসামা বিন লাদেনের (Osama Bin Laden) পর বিশ্বের দ্বিতীয় সবথেকে বড় জঙ্গির মৃত্যুর খবর আসছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, আফগানিস্তানে ৬৯ বছর বয়সী আল-কায়দা প্রধান অয়মান আল-জওয়াহিরির (Ayman al-Zawahiri) মৃত্যু হয়েছে।

যদিও, আল কায়দার তরফ থেকে তাঁদের মিডিয়া চ্যানেলে আল-জওয়াহিরির মৃত্যুর খবর প্রকাশ করেনি। আল কায়দা প্রধান শারীরিক অসুস্থতার কারণেই মারা গিয়েছে বলে জানা গেছে। আরব নিউজ অনুযায়ী, আল-জওয়াহিরির মৃত্যু গজনীতে হয়েছে। আল-জওয়াহিরির শেষবার সেপ্টেম্বর মাসে আমেরিকায় ৯/১১ হামলার বর্ষপূর্তিতে একটি ভিডিও বার্তায় সামনে এসেছিল।

এর আগে দ্য নিউইউর্ক টাইমস খবর দিয়েছিল যে, ট্রাম্প প্রশাসনের ইশারায় ইজরায়েল দ্বারা আগস্তে তেহরানে আল-কায়দার নেতা আবদুল আহমেদ আব্দুল্লাহকে গুপ্ত ভাবে নিকেশ করা হয়েছিল। আল-জওয়াহিরিকে মে ২০১১ সালে পাকিস্তানের এক আস্তানায় ওসামা বিন লাদেনের বিরুদ্ধে স্ট্রাইক করার পর আল কায়দার প্রধান বানানো হয়েছিল। এই জঙ্গি নেটওয়ার্ক মিশরে জিহাদকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করছিল।

আল-জওয়াহিরিকে এক ডাক্তার রুপে জানা যায়, সে মিশরের ইসলামিক জিহাদ সংগঠনের সংস্থাপকও ছিল। আমেরিকার সেন্টার ফর গ্লোবাল পলিসি এর নির্দেশক বলেন, আল-জওয়াহিরির মৃত্যু প্রাকৃতিক কারণে এক মাস আগেই হয়ে গিয়েছে, কিন্তু এখনও আল কায়দার তরফ থেকে এই কথা স্বীকার করা হয়নি।

আল-জওয়াহিরি আমেরিকায় জঙ্গিদের মোস্ট ওয়ান্টেড তালিকায় ছিল। আমেরিকার সরকার তাঁর বিরুদ্ধে অনেক গুরুতর অভিযোগ করেছিল। আমেরিকার সরকার আল-জওয়াহিরির খবর দেওয়া ব্যাক্তিকে ২৫ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণাও করেছিল।

Back to top button