টাইমলাইনপশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে বেসরকারি হাসপাতালদের কড়া বার্তা দিলেন মুখ্য সচিব

স্বাস্থ্য সাথী (swastha sathi) কার্ড আছে এমন কেউ যেন হাসপাতাল থেকে না ফেরেন, পশ্চিমবঙ্গে বেসরকারি হাসপাতালদের কড়া বার্তা দিলেন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিব এদিন হুশিয়ারি দিয়ে বলেন, স্বাস্থ্য সাথী কার্ড থেকেও যদি কেউ পরিষেবা না পান তবে সেই হাসপাতালের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। জেলাশাসক, CMOH, deputi CMOH, হাসপাতাল ও নার্সিংহোমগুলির সাথে বৈঠকে এই কথাই বললেন রাজ্যের মুখ্যসচিব।

images 2021 01 10T082512.961 Bangla Hunt Bengali News

মুখ্যসচিব এদিন বলেন, কোনো সমস্যা হলে তার সমাধান করতে হবে কিন্তু কোনো ভাবেই যেন রোগী ফেরত না পাঠানো হয়। পাশাপাশি জেলা শাসক ও স্বাস্থ্য আধিকারিকদের তিনি আরো বেশি বেসরকারি হাসপাতালকে এই প্রকল্পে যুক্ত করার উদ্যোগ নেওয়ার কথা বলেছেন। জেলায় জেলায় স্বাস্থ্য সাথীর হেল্প ডেস্ক বাড়ানোর ব্যাপারে পদক্ষেপ নিতে বলেছেন।

বাংলার সব মানুষকে স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় আনার লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার। যারা কোনরকম স্বাস্থ্য বীমার সুযোগ পান না তাদের এই প্রকল্পের আওতায় ৫ লাখ টাকা পর্যন্ত বিমার সুবিধা দেওয়া হবে। তবে এই পাঁচ লাখ টাকা মাথাপিছু নয়, পরিবারপিছু।

স্বাস্থ্য সাথী কার্ড গৃহকর্ত্রীর নামে দেওয়া হয়। তবে পরিবারের সকলেই এই কার্ডের সুবিধা নিতে পারে। কারোর চিকিৎসার জন্য ৫ লাখ টাকা প্রয়োজন হলে সে একাই পুরো সুবিধা নিতে পারবে।

এছাড়াও, ২০২৫ এর মধ্যে বাংলার সমস্ত মানুষকে চোখের সমস্যা থেকে মুক্তি দেওয়ার লক্ষ্য নিয়ে চোখের আলো প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।  এই প্রকল্পের আওতায় বিনামূল্যে ২০ লাখ ছানি অপারেশন ও  ৮ লাখ ২৫ হাজার চশমা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

 

Back to top button