টাইমলাইনভাইরাল

এবার অ্যালেক্সার নতুন ফিচার, জবাব পাওয়া যাবে হিন্দিতেও

 

বাংলা হান্ট ডেস্ক: ভারতীয়র কথা ভেবে হচ্ছে অ্যালেক্সা। এবার জবাব পাবেন হিন্দিতেও। এতদিন কেবলমাত্র ইংরেজিতেই ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দিত গুগল্ অ্যাসিস্ট্যান্ট যন্ত্রটি। কিন্তু ভারতে অ্যালেক্সার বিপুল বিক্রির সম্ভাবনা দেখে অ্যালেক্সাকে প্রথমে হিন্দি এবং পরে তামিল, মরাঠি, কন্নড়, বাংলা, তেলুগু, গুজরাতি-সহ একাধিক ভারতীয় আঞ্চলিক ভাষায় তাকে ‘দক্ষ’ করে তোলায় উদ্যোগী হয়েছেন গুগল্ কর্তারা।

অ্যালেক্সার ভাইস প্রেসিডেন্ট এবং হেড সায়েন্টিস্ট রোহিত প্রসাদ জানিয়েছেন, ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশানের সাম্প্রতিক সমীক্ষা বলছে, ২০১৮ সালে ভারতে স্মার্ট স্পিকারের বাজারের ৫৯ শতাংশই ছিল অ্যালেক্সা অপারেটিং সিস্টেমে তৈরি অ্যামাজন ইকোর দখলে। রোহিতের কথায়, ‘অ্যালেক্সাকে শুধুমাত্র হিন্দি বা অন্য কোনও ভারতীয় ভাষার কম্যান্ড বোঝানো বা সেই অনুযায়ী উত্তর দেওয়ানো কঠিন ছিল। কিন্তু এবার উদ্দেশ্য ভারতীয় ক্রেতাদের নিজের ভাষায় অ্যালেক্সার সঙ্গে ভাবের আদানপ্রদান করা, যেখানে ভাষা বা বাচনভঙ্গিগত কোনও সমস্যা আসবে না। অদূর ভবিষ্যতে হিন্দিতে কথা বুঝতে বা বলতে পারবে অ্যালেক্সা।’

আগামী দিনে অ্যালেক্সাকে গ্রাহকের একটি একটি করে কম্যান্ডের বদলে একসঙ্গে একাধিক কম্যান্ড বুঝে তা পরপর কার্যকর করার ক্ষমতা দিতে বিশেষ ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ ও ‘ডিপ লার্নিং’ অ্যালগরিদমের বলে বলীয়ান করার চেষ্টা চলছে। যাতে ভেবে চিন্তে কোনও কিছু করার পরিশ্রম গ্রাহকের বদলে দক্ষ পার্সোনাল অ্যাসিস্ট্যান্টের মতো অ্যালেক্সাই তা করে দিতে পারে সে পরিকল্পনাও হচ্ছে।

Back to top button
Close