টাইমলাইনপশ্চিমবঙ্গ

১ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে সব এগ্রিকালচারাল চেকপোস্ট, সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের

বাংলাহান্ট ডেস্কঃ হাইওয়ের ধারে সারি দিয়ে দাঁড়িয়ে শয়ে শয়ে কাঁচা আনাজ বোঝাই ট্রাক। এ দৃশ্য অতিপরিচিত ও নিত্যদিনের। এবার এই অতি পরিচিত দৃশ্য বদলে যেতে চলেছে বাংলায়। পশ্চিমবঙ্গের সব এগ্রিকালচারাল চেকপোস্ট তুলে নেওয়া হবে, নবান্নে দাঁড়িয়ে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই মুহুর্তে রাজ্যে মোট ১০৯টি এই ধরনের চেকপোস্ট রয়েছে। যেগুলি ১ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে। বুধবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায় তার সরকারের এই সিদ্ধান্তের কথা জানালেন। পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘মাছ, সবজি বা অন্য কৃষিজাত পণ্য পরিবহনের ক্ষেত্রে চেকপোস্টগুলিতে অপেক্ষা করতে হয়। প্রত্যেকটি গাড়ি পরীক্ষা করাতে হয়। একেকটি গাড়িকে ৩-৪ ঘণ্টা চেকপোস্টে অপেক্ষা করতে হয়। এর ফলে নষ্ট হয় বহু পণ্য।’

দীর্ঘদিন ধরেই রাজ্যের কাছে এই বিষয়ে অভিযোগ ছিল বলে খবর। সেই অভিযোগ মেটাতেই এমন সিদ্ধান্ত রাজ্য সরকারের। চেকপোস্টগুলিতে কাজ করা ৬৫০ জন কর্মীর কোনও অসুবিধা হবে না বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই কর্মীদের নিকটবর্তী কিষাণ মান্ডিতে নিয়োগ করা হবে।

বলা বাহুল্য রাজ্যের এই সিদ্ধান্তের ফলে ব্যাবসায়ীদের পাশাপাশি উপকৃত হবে সাধারন মানুষরা। পাশাপাশি, পন্য পরিবহনে আসবে গতি। এই সিদ্ধান্তের ফলে রাজ্য সরকারের বার্ষিক ২০০ কোটি টাকা ক্ষতির আশঙ্কাও রয়েছে।

Back to top button