টাইমলাইনভারত

আসামে সমস্ত সরকারি মাদ্রাসা বন্ধ করে শুধু মর্ডান ও সেকুলার এডুকেশন দেওয়া হবে: আসামের শিক্ষামন্ত্রী

Bangla Hunt Desk: আসামের (Assam) শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্ব সরমা (Himanta Biswa Sarma) নিতে চলেছেন এক বৃহৎ পদক্ষেপ। এবার থেকে আসামে শুধু ধর্মনিরপেক্ষ ও আধুনিক শিক্ষার প্রচার করা হবে। কোন ধর্মীয় ভাষার শিক্ষা দেওয়া হবে না। প্রাদেশিক না করে মাদ্রাসাগুলিকে সম্পূর্ণ রূপে বন্ধ করে দেওয়া হবে। সেইসঙ্গে জারী হচ্ছে আরও নানান নিয়ম।

বন্ধ হচ্ছে মাদ্রাসা, সংস্কৃত টোল
আসাম বিধানসভায় শিক্ষা বিভাগে ‘কাট মোশন’ চলাকালীন তিনি তাঁর এই নতুন সিদ্ধান্তের কথা ব্যক্ত করেছেন। এমনকি মাদ্রাসার প্রাদেশিককরণ সম্পর্কিত প্রশ্নের উত্তরে তিনি স্পষ্টই জানিয়ে দেন, আগামী নভেম্বর থেকে সমস্ত মাদ্রাসা বন্ধ করে দেওয়া হচ্ছে। তাই প্রাদেশিককরণের কোন প্রশ্নই নেই। সেইসঙ্গে বন্ধ করা হবে সংস্কৃত টোলও। এবার থেকে সরকারী অর্থে কোন প্রকার ধর্মশিক্ষা আর চলবে না আসামে।

নির্মিত হবে নতুন কলেজ এবং বিদ্যালয়
হিমন্ত বিশ্ব সরমা আরও বলেছেন, আগামী ২ রা অক্টোবর থেকেই আসাম সরকারের উদ্দ্যেগে ১৫০ টি নতুন উচ্চবিদ্যালয় স্থাপনের কাজ শুরু হবে। ২০২১ সালের এপ্রিল থেকেই এই সকল উচ্চবিদ্যালয়ে পঠন পাঠন শুরু হবে। ১৫ টি সরকারী কলেজ এবং তাঁর মধ্যে ৯ টি মেয়েদের কলেজ নির্মান করা হবে।সর্বোপরি আসামের চা বাগানের শ্রমিকদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোথায় দেওয়া হবে সংস্কৃত শিক্ষা?
চলতি বছর ১৫ ই আগস্টই এই নিয়ম জারী করতে চেয়েছিলেন আসামের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্ব সরমা। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে তাতে অনেকটা বিলম্ব হয়ে যায়। তাই নতুন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী নভেম্বর থেকেই সরকারি মাদ্রাসা বন্ধ করে দেওয়া হবে। মাদ্রাসায় কর্মরত শিক্ষকদের অন্যান্য স্কুলে নিয়োগ করা যেতে পারে। বন্ধ হবে সংস্কৃত টোলও। তবে স্কুলে সংস্কৃত শিক্ষা দেওয়া হলেও বন্ধ করা হবে আরবি শিক্ষা।

সংস্কৃত শিক্ষার ক্ষেত্রে মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব সরমা বলেছেন, ‘সংস্কৃত হল সকল ভাষার জননী, এটি দেবভাষা। সমস্ত সংস্কৃত টোলকে কুমার ভাস্কর ভার্মা সংস্কৃত ও প্রাচীন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের অধীনে আনার জন্য শীঘ্রই একটি নতুন ফর্ম কাজ করবে বলে ঠিক করা হয়েছে’।

Related Articles

Back to top button