টাইমলাইনভারত

৮ জানুয়ারি দেশের সমস্ত জেলায় করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ড্রাই রান

ভারতে (india) করোনার টিকা (corona vaccine) দেওয়ার প্রস্তুতি চলছে পুরোদমে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এটা স্পষ্ট করে দেওয়া হয়েছে যে সাধারণ মানুষের মধ্যে এই ভ্যাকসিন দেওয়ার জন্য সম্পূর্ণ পরিকল্পনা করা হয়েছে। জানা যাচ্ছে , ৮ ই জানুয়ারি শুক্রবার দেশের সব জেলাতে ড্রাই রান করা হবে। জানিয়ে রাখি, সম্প্রতি ভারতের সিরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেক ভ্যাকসিনকে জরুরি অবস্থা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

corona vaccine will be given from December

 

জাতীয় কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডাঃ বিনোদ পল কিছুদিন আগে জানিয়েছেন যে সরকার, শিল্প এবং অন্যান্য স্টেকহোল্ডাররা কোভিড টিকা দেওয়ার জন্য একটি দল হিসাবে একসাথে কাজ করছে। তিনি জানিয়েছিলেন যে প্রথম পর্যায়ে দেশের ৩০০ মিলিয়ন মানুষকে টিকা দেওয়ার কথা রয়েছে। তাদের অগ্রাধিকার ভিত্তিতে বেছে নেওয়া হয়েছে।

এটির দেশে ৩১ টি বড় স্টক হাব থাকবে। এই স্টক হাবগুলি থেকে সমস্ত রাজ্যে ২২ হাজার টিকাদান পয়েন্টগুলিতে ভ্যাকসিন সরবরাহ করা হবে। এই মুহুর্তে ফ্রন্টলাইন কর্মী এবং প্রবীণ লোকেরা টিকা দেওয়ার বিষয়ে অগ্রাধিকার দেওয়া হয়েছে। দেশের পুরো জনগণের টিকাদান প্রথম পর্যায়ে করা হবে না। উচ্চ ঝুঁকিযুক্ত ব্যক্তিরা প্রথম টিকা পাবে

এর আগে ২ জানুয়ারি হয়েছিল আরো একটি ড্রাইরান। বাংলায় মধ্যমগ্রাম সহ ৩ টি কেন্দ্রে এই ড্রাই রান হয়েছিল। সরকার আগে থেকেই ৮৩ কোটি সিরিঞ্জ কিনে রাখার আদেশ দিয়েছে। এছাড়াও প্রায় ৩৫ কোটি সিরিঞ্জের জন্যও দরপত্র আহ্বান করা হয়েছে। এই সিরিঞ্জ গুলোকে কোভিড টিকাকরণের জন্য ব্যবহার করা হবে।

 

Back to top button