ফের ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর! এবার এই তিন দিন বন্ধ থাকবে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ-অফিস

বাংলা হান্ট ডেস্ক: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য এবার মিলল বড়সর সুখবর। মূলত, চলতি মাসের শেষে টানা ৩ দিন ছুটি উপভোগ করতে পারবেন সরকারি কর্মচারীরা। ইতিমধ্যেই মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একটি বিজ্ঞপ্তির মাধ্যমে করম পুজোর জন্য ছুটির ঘোষণা করেছেন। যার ফলে ২৫ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার বরাদ্দ হল ওই ছুটি।

এমতাবস্থায়, ২৩ ও ২৪ সেপ্টেম্বর শনি এবং রবিবার হওয়ায় এমনিতেই অধিকাংশ সরকারি দফতর বন্ধ থাকে। যার ফলে একদম শনিবার থেকে সোমবার পর্যন্ত ছুটি পেয়ে যাবেন সরকারি কর্মচারীরা। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সম্প্রতি রাজ্যে জোড়া ছুটির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছিলেন যে, করম পুজো ও সবেবরাত উপলক্ষ্যে এবার ছুটি থাকবে সমস্ত সরকারি স্কুল সহ কলেজ এবং অফিস।

All schools-college-offices of the state will be closed for these three days

এদিকে, এতদিন ধরে করম পুজো ও সবেবরাতে “সেকশনাল হলিডে” থাকলেও এবার মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন যে, এই দু’দিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মূলত, দীর্ঘদিনের দাবি মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: সময় মাত্র ৪৫ দিন! চিটফান্ড কেলেঙ্কারির মামলায় এবার রাজ্য সরকারকে “ডেডলাইন” দিল হাইকোর্ট

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে, “বর্তমান সরকার বাংলায় সব উৎসবকে সমান গুরুত্ব দেয়। এখানে প্ৰতিটি সম্প্রদায়ের মানুষ দুর্গাপুজো ও ইদে ছুটি পায়। রঘুনাথ মুর্মু থেকে পঞ্চায়েত বর্মার জন্মদিনেও পুরোপুরি ছুটি দেওয়া হয়। কারণ আমরা মনে করি যে, সর্বধর্ম সর্বকর্ম-এই সবকিছুর মিলনস্থল হল বাংলা”। আর এই বিষয়টি মাথায় রেখেই এবার করম পুজো ও সবেবরাতে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার।

আরও পড়ুন: চাঁদ-সূর্যকে “হ্যালো” জানিয়ে এবার গভীর সমুদ্রে পৌঁছবে ভারত! শুরু হতে চলেছে এই দুর্ধর্ষ মিশন

করম পুজো: প্রসঙ্গত উল্লেখ্য যে, গ্রামবাংলার একটি সুপরিচিত পুজো হল করম পুজো। প্রতি বছর ভাদ্র মাসের শুক্লা একাদশীতে এই পুজো করা হয়। ওই দিন করম গাছের ডাল মাটিতে পুঁতে করম ঠাকুরের প্রাণ প্রতিষ্ঠা করা হয়। এক্ষেত্রে মূলত প্রকৃতিকে পুজো করেন জনজাতিরা। সমগ্র মানভূম এলাকা অর্থাৎ, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ পশ্চিম মেদিনীপুরে এই পুজো অত্যন্ত উৎসাহের সঙ্গে পালিত হয়।