টাইমলাইনভারত

বিয়ে করার জন্য ধর্মপরিবর্তন করা বেআইনি! জানাল এলাহাবাদ হাইকোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ ধর্মপরিবর্তন নিয়ে এলাহাবাদ হাইকোর্ট শুক্রবার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। আদালত জানিয়েছে যে, শুধুমাত্র বিয়ে করার জন্য ধর্মপরিবর্তন বৈধ না। আদালত বিপরীত ধর্মের কপতির আবেদন খারিজ করে আবেদনকারীদের ম্যাজিস্ট্রেটের সন্মুখে বয়ান দাখিল করার জন্য জানিয়েছে।

উল্লখ্য, ওই কপতি তাঁদের শান্তিপূর্ণ দাম্পত্য জীবনে তাঁদের পরিবারের হস্তক্ষেপ রোখার জন্য আবেদন জানিয়েছিল। আদালত জানিয়েছে যে, তাঁদের তরফ থেকে দম্পতির আবেদনে হস্তখেপ করা হবে না। আদালত জানিয়েছে যে, দম্পতির মধ্যে একজন মুসলিম অপরজন হিন্দু। যুবতী ২৯ জুন ২০২০ তে হিন্দু ধর্ম আপন করে নেয় আর একমাস পর ৩১ জুলাই বিয়ে করে নেয়। আদালত জানিয়েছে যে, রেকর্ড দেখেই বোঝা যাচ্ছে যে বিয়ে করার জন্যই ধর্মপরিবর্তন করা হয়েছিল।

এই মামলার শুনানিতে আদালত নূর জাহান বেগম মামলার কথা উল্লেখ করে জানায় যে, বিয়ে করার জন্য ধর্মপরিবর্তন করা স্বীকার্য নয়। ওই মামলায় হিন্দু যুবতী ধর্মপরিবর্তন করে মুসলিম যুবকের সাথে বিয়ে করেছিল। নূর জাহান মামলায় আদালতে প্রশ্ন করা হয়ছিল যে, হিন্দু যুবতী কি ধর্ম বদলে মুসলিম যুবকের সাথে বিয়ে করতে পারবে? আর এই বিয়ে বৈধ হবে কি না?

আদালত বলেছিল যে, ইসলামের বিষয়ে না জেনে আর আস্থা না রেখে ধর্মপরিবর্তন করা স্বীকার্য নয়। আদালত জানান, এরকম করা ইসলামের বিরুদ্ধে। আদালত মুসলিম থেকে হিন্দু হয়ে বিয়ে করা দম্পতিকে স্বস্তি দেবে না বলে জানায়। এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এম সি ত্রিপাঠির বেঞ্চ এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

Back to top button