fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

পুরো বিশ্বে করোনা ছড়িয়ে পড়লেও চীন এখন সুস্থ, দিল ভারতকে সমস্থ সাহায্যের আশ্বাস

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (corona) নিয়ে সারা বিশ্ব তোলপাড়। আতঙ্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না কারোর। ভয়ে কেউ বাড়ি থেকে বেরোতে চাইছে না। ভাবছে এই ভাইরাস থেকে কবে মুক্তি পাওয়া যাবে? এরমধ্যে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে করোনার উত্সস্থল। শুরু হয়েছে বাস পরিষেবা। জানা গিয়েছে উহানের (uhana) ১১৭টি বাস লাইনের পরিষেবা শুরু হয়েছে। ২৮ মার্চ থেকে ছটি মেট্রো(metro) লাইনের পরিষেবা শুরু হবে। এর পর ধীরে ধীরে সেখানকার আরও ৪২টি লাইনের মেট্রো সংযোগ হবে। তবে এখন থেকে কয়েক মাস বাস ও মেট্রোয় যাতায়াত করার সময় যাত্রীদের দুটি শর্ত মেনে চলতে হবে। সরকারি (goverment) এই দুটি নির্দেশ প্রতিটি যাত্রীকে মানতে হবে।

করোনার মেকাবিলায় ভারতকে সবরকম চিকিত্সাজনিত সাহায্য করার আশ্বাস দিয়েছে চিন (china)। করোনা এখন আন্তর্জাতিক (international)  সমস্যা। আর এই সমস্যার বিরুদ্ধে গোটা বিশ্বকে একাত্ম হয়ে লড়তে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সারা বিশ্বে করোনা এখন মহামারীর আকার নিয়েছে। তবে চিনে করোনার প্রকোপ ধীরে ধীরে কমছে। আর এই ব্যাপারে চিন সরকারের উদ্যোগের প্রশংসা করেছে ভারতীয় (india) বিদেশমন্ত্রক।

সরকারের দেওয়া দুটি নির্দেশ হল, এক, প্রতিটি যাত্রীকে আপাতত মাস্ক পরে যাতায়াত করতে হবে। দুই, প্রতিটি মেট্রো স্টেশনে চলবে থার্মাল চেকআপ (cheakup)। যাতায়াতের সময় প্রতিটি যাত্রীকে শরীরের তাপমাত্রা মাপতে হবে। শরীরে তাপমাত্রার হেরফের হলে চিকিতসকার চেকআপ করবেন। করোনা নিয়ে আতঙ্কের মাঝে চিনের বিদেশমন্ত্রী ওয়াই ই-র সঙ্গে কথা হয়েছে ভারতীয় বিদেশমন্ত্রী জয়প্রকাশের। ভারতে করোনা আক্রান্ত রোগীদের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে চিন। তবে করোনার প্রকোপ আটকাতে কেন্দ্রীয় সরকারের উদ্যোগের প্রশংসা করেছে চিনের বিদেশমন্ত্রক (Foreign Minister)।

 

Back to top button
Close
Close