টাইমলাইনভারত

উদ্বোধন করেছিলেন ইন্দিরা গান্ধী, ৫০ বছর পর নিভতে চলেছে সেই অমর জওয়ান জ্যোতির আগুন

বাংলাহান্ট ডেস্ক : ৫০ বছর পর নিভতে চলেছে অমর জওয়ান জ্যোতির শিখা। ১৯৭১ এর ভারত পাকিস্তান যুদ্ধে নিহত সৈনিকদের স্মৃতিতেই তৈরি হয়েছিল অমর জওয়ান জ্যোতি। কিন্তু এবার নেভানো হবে সেই আগুন।

১৯৭২ সালের ২৬ জানুয়ারি ৭১ এর যুদ্ধের শহিদদের স্মৃতিতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী উদ্বোধন করেছিলেন দিল্লির ইন্ডিয়া গেটের কাছে অবস্থিত এই স্তম্ভের। প্রতিবছর প্রজাতন্ত্র দিবসে এই শিখায় শ্রদ্ধা  জানান দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং জল-স্থল এবং বায়ুসেনার প্রধান। কিন্তু এবার অনির্বাণ এই শিখাকে নিভিয়ে তা মিশিয়ে দেওয়া হবে ন্যাশানাল ওয়্যার মেমোরিয়ালের সঙ্গে।

২০১৯ সালে ইন্ডিয়া গেটের কাছেই ৪০ একর জমিতে ১৭৬ কোটি টাকা খরচ করে ন্যাশানাল ওয়্যার মেমোরিয়াল তৈরি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই স্মারকের চক্রের আকারের চারটি দেওয়ালের নাম অমর চক্র, বীর চক্র, ত্যাগ চক্র এবং রক্ষক চক্র। এই দেওয়াল গুলিতে সোনালী অক্ষরে লেখা হয়েছে ২৫ হাজার ৯৪২ জন শহিদের নাম।

শুক্রবার অমর বীর চক্রের আগুন নিভিয়ে তা জ্বালানো হবে এখানেই। অনুষ্ঠানটি শুরু হবে বিকেল ৩:৩০ মিনিটে। সভাপতিত্ব করবেন ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ প্রধান এয়ার মার্শাল বালাবধরা রাধা কৃষ্ণ। সেনা সূত্রে খবর, দুটি অগ্নিশিখা রক্ষণাবেক্ষণ ক্রমশ কঠিন হয়ে পড়ছিল বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তকে নিন্দা করেছেন রাহুল গান্ধী। একটি ট্যুইটে তিনি লেখেন, ‘এটা খুবই দুঃখের বিষয় যে আমাদের সাহসী সৈন্যদের জন্য যে অমর শিখা জ্বলেছিল তা আজ নিভে যাবে।  কিছু লোক দেশপ্রেম এবং আত্মত্যাগ এর মানে বোঝে না। কোনো ব্যাপার না, আমরা আবার আমাদের সৈন্যদের জন্য অমর জওয়ান জ্যোতি জ্বালিয়ে দেব!’

Related Articles

Back to top button