fbpx
টাইমলাইনভারত

“ভারতীয় হিসেবে গর্ব হয় না”, বললেন অমর্ত্য সেন !

 

বাংলা হান্ট ডেস্ক: সোমবার এনডি টিভিতে যে ইন্টারভিউ অমর্ত্য সেন দিয়েছিলেন, সেখানে কাশ্মীর নিয়ে সরকারের পদক্ষেপের ব্যাপারে তীব্র সমালোচনা করেন তিনি। তিনি জানান “কাশ্মীর নিয়ে কোনও সিদ্ধান্ত গণতান্ত্রিক উপায় ছাড়া নেওয়া সম্ভব নয় বলেই মনে করি।”

 

কাশ্মীর নিয়ে এবার মোদী সরকারকে নিশানা করলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এমনকি গণতন্ত্রের পথে ভারত যে ভাবে এগোচ্ছে তাতে ভারতীয় হিসেবে তিনি গর্বিত নন বলে মন্তব্য করেন।

 

সরকারের একের পর এক নেওয়া সিদ্ধান্ত গুলিকে ভুল পদক্ষেপ আখ্যা দিয়ে তীব্র কটাক্ষ করেছেন তিনি। তিনি বলেন, “দুনিয়ায় এক গণতানন্ত্রিক দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করার পর সরকার যেসব সিদ্ধান্ত নিয়ে চলেছে তাতে ভারতীয় হিসেবে আমার গর্ব হয় না।”

 

বলাই বাহুল্য, গত ৫ অগাস্ট কাশ্মীরের আর্টিকেল ৩৭০ বাতিল করেছে কেন্দ্র। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরকে ২টি কেন্দ্রশাসিত অঞ্চলেও ভাগ করেছে সরকার। এনিয়ে কাশ্মীরের মানুষ ক্ষুব্ধ হলেও সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন করেছে একাধিক বিরোধী দল। সেখানেও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ নিয়ে অমর্ত্য সেন বলেন, “গোটা বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল রাজ্যের মানুষেরই। কাশ্মীরিদের এনিয়ে নিজস্ব যুক্তি রয়েছে।”

 

পাশাপাশি কাশ্মীরের রাজনীতিবিদদের গ্রেফতার করারও বিরোধিতা করেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেন, “এক সময়ে যারা সরকার গড়েছে সেইসব নেতাদেরই যদি জেলে পুরে রাখা হয় তাহলে আপনি গণতন্ত্রের পথ রোধ করে গণতন্ত্রকে সফল করতে চাইছেন।”

 

Leave a Reply

Back to top button
Close
Close