চাকরির খবরটাইমলাইন

বড় খবরঃ ১ লক্ষ চাকরি দেওয়ার ঘোষণা করল এই কোম্পানি, স্থায়ী-অস্থায়ী পদে হবে নিযুক্তি

বাংলা হান্ট ডেস্কঃ অনলাইন অর্ডারের দাবি বাড়ার পর ই-কমার্স কোম্পানি অ্যামাজন (Amazon) ১ লক্ষ নতুন চাকরি (Job) দেবে বলে ঘোষণা করল। কোম্পানি জানিয়েছে যে, নতুন নিযুক্ত স্থায়ী আর অস্থায়ী দুটো পদেই হবে। নতুন কর্মচারীরা অর্ডারের প্যাকিং, ডেলিভারি অথবা ছাটাইয়ের কাজ করবে। কোম্পানি স্পষ্ট রুপে জানিয়ে দিয়েছে যে, এই নিযুক্তি ছুটিতে ভরতি করানোর মতো পদ্ধতিতে হবে না।

উৎসবের মরশুমে অনলাইন কোম্পানি গুলোর ব্যবসা হুহু করে বেড়েই চলেছে। তারমধ্যে করোনার কারণে মানুষ ভীর উপেক্ষা করে অনলাইনে সামগ্রী কেনার জন্য উৎসাহী হয়েছে। অ্যামাজন এই বছরের শুরুতে ১ লক্ষ ৭৫ হাজার নতুন চাকরি দিত। গত সপ্তাহে কোম্পানি জানিয়েছে যে, তাঁদের কাছে ৩৩ হাজার কর্পোরেট আর প্রযুক্তিগত চাকরি আছে। তাঁরা এই দুটি সেক্টরেই নিযুক্তি করতে চাইছে। কোম্পানি জানিয়েছে যে, তাঁরা নিজেদের ১০০ টি হাব, প্যাকেজিং ছাটাই এন্দ্র আর অন্য স্থানে কর্মী নেবে।

আরেকদিকে, সামগ্রী ডেলিভারি সমেত লজেস্টিক সুবিধা উপলব্ধ করানো ইকম এক্সপ্রেস (Ecom Express) আগামী কয়েক সপ্তাহের মধ্যে ৩০ হাজার মানুষকে জীবিকা (Job) দেওয়ার যোজনা বানিয়েছে। তবে এই চাকরি অস্থায়ী হবে। কোম্পানি ই-বাণিজ্য (E Commerce) কোম্পানি গুলর সাথে উৎসবের মরশুমে বেরে চলা প্রয়োজন সম্পূর্ণ করতে নতুন নিযুক্তি করার যোজনা বানিয়েছে। কোভিড-১৯ এর আগে কোম্পানির কর্মচারীর সংখ্যা ২৩ হাজারের মতো ছিল। কোম্পানি লকডাউনের পর বেড়ে চলা অনলাইন অর্ডারের প্রয়োজন মেটাতে বিগত কয়েক মাসে ৭ হাজার ৫০০ নতুন কর্মচারী নিযুক্ত করেছে।

করোনার কারণে মানুষ মুদির সামগ্রী, ওষুধ আর অন্য সামগ্রীর জন্য ই-কমার্স সাইট গুলোর উপর নির্ভরশীল হয়ে পড়েছে। ইকম এক্সপ্রেসের বরিষ্ঠ আধিকারিক সৌরভ দীপ সিংলা বলেন, ‘মহামারী ই-কমার্স কে অন্য এক যায়গায় নিয়ে গিয়েছে। উৎসবের মরশুমে আমাদের ই-বাণিজ্য গ্রাহক আরও বেশি করে কেনাকাটায় উদ্যোগী, আর আমাদের এটা সুনিশ্চিত করতে হবে যে, তাঁদের দাবি যেন সময়মতো পূরণ হয়। আর এই কারণেই আমরা নতুন করে নিযুক্তি করার জন্য উদ্যোগী হয়েছি।”

নতুন করে নিযুক্তির এই প্রক্রিয়া ১০ অক্টোবর পর্যন্ত চলবে। উনি জানান, এই কদিনে আমরা ৩০ হাজার অস্থায়ী কর্মী নিয়োগ করব। উনি জানান, গত বারের উৎসবের মরশুমের আগে আমরা ২০ হাজার অস্থায়ী কর্মী নিযুক্ত করেছিলাম। আর তাঁদের মধ্যে এক তৃতীয়াংশ কর্মীকে আমরা স্থায়ী পদে নিযুক্ত করি। কারণ উৎসবের পরেও অনলাইন কেনাকাটির ডিমান্ড ভালোই ছিল।

Back to top button