fbpx
চাকরিটাইমলাইনভারত

১ মিলিয়ন কর্মসংস্থান, বিরাট ঘোষনা আমাজনের মালিক জেফ বেজোসের

বাংলাহান্ট ডেস্কঃ  ভারতের ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অফিসের (এনএসএসও) ফাঁস হওয়া রিপোর্ট বলছে, ২০১৭-১৮ সালে দেশটিতে বেকারত্বের হার ছিল ৪৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি।২০১৭-১৮ আর্থিক বছরে ভারতের বেকারত্ব বেড়েছে ৬.১ শতাংশ৷ যার জেরে বার বার প্রশ্নের মুখে পড়তে হয়েছে কেন্দ্রীয় সরকার ও নরেন্দ্র মোদীকে। বিরোধীদের অভিযোগ ধর্মের উস্কানি দিয়ে শাসকদল বেকারত্বের সমস্যা থেকে দেশবাসীকে অন্ধকারে রাখছে।

এই ক্রমবর্ধমান বেকারত্ব ঘোচাতে আশার বানী শোনালেন আমাজনের মালিক জেফ বেজোস। তার সম্প্রতি হওয়া ভারত সফরে তিনি জানান, অ্যামাজনের প্ল্যাটফর্মকে কেন্দ্র করে ভারতের ৫০,০০০ ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ী নিজেদের ব্যবসাকে বাড়িয়ে নিয়েছেন।  এছাড়াও ভারতের প্রত্যন্ত গ্রামে কিভাবে অ্যামাজনকে চালু করার ব্যাপারে তারা বিশেষভাবে চেষ্ট করছেন। কিছু দিনের মধ্যেই ভারতে অ্যামাজন এক কোটি বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলেও জানিয়েছেন আমাজনের মালিক জেফ বেজোস।

বেজোস এর কথায়, অ্যামাজন তৈরি করবে ডিজিটাল হাব যেখানে স্থানীয় খুচরো ব্যবসায়ীরাও  নিজেদের পণ্য সামগ্রী বেচা কেনা করতে পারবে। কয়েক দিনের মধ্যেই সারা দেশের বিচিন্ন প্রান্তে ডেলিভারির জন্য বৈদ্যুতিক রিক্সাও চালু হবে । একই সাথে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার পুরোপুরি মুছে ফেলবে আমাজন।  আগামী পাঁচ বছরে দেশে ১ মিলিয়ন বেকার যুবক যবতীকে কর্মসংস্থান দেবে আমাজন।

প্রসঙ্গত, ২০১৭-১৮ আর্থিক বছরে ভারতের বেকারত্ব বেড়েছে ৬.১ শতাংশ, ১৯৭২-৭৩ সালের পর থেকে বেকারত্ব এই হারে বাড়েনি৷ ২০১১-১২ সালে ইউপিএ সরকারের শেষ দফায় বেকারত্বের হার ২.২ শতাংশ৷ রিপোর্ট বলছে, দেশের মোট জনসংখ্যার নিরিখে যুবসম্প্রদায়ের মধ্যে বেকারত্বের হার সবচেয়ে বেশি৷

Back to top button
Close
Close