টাইমলাইনবিশেষভারত

গঙ্গায় দেখা গেল বিরল আমেরিকান মাছ, চরম অশনি সংকেত দেখছে বৈজ্ঞানিকরা

বাংলা হান্ট ডেস্কঃ গঙ্গা (Ganga) এমন একটি নামে, যার ভিতরে অনেক রহস্য লুকিয়ে আছে। কিন্তু আমরা যখন গঙ্গা নিয়ে আলোচনা করি, তখন নদীর নিরমলতা আর অবিরলতা নিয়ে তরক হয়। যদিও এই লকডাউনে গঙ্গার জল অনেক নির্মল হয়েছে, আর এর প্রধান কারণ লকডাউনে বন্ধ থাকা কলকারখানা। যদিও এখন দেশজুড়ে আনলক পর্ব চলছে। আর এরমধ্যেই এক বিরল ঘটনা ঘটে গেল। গঙ্গার মধ্যে আমেরিকান মাছ (American Fish) পাওয়া গিয়েছে। বৈজ্ঞানিকরা এই অতিথিকে গঙ্গায় থানা অন্য জীবের জন্য বিপদজনক আখ্যা দিয়েছে।

উল্লেখ্য, বিগত কিছুদিনে গঙ্গায় দুটো নতুন অতিথি পাওয়া গিয়েছে। কয়েক সপ্তাহ আগে সোনালি রঙয়ের একটি মাছ পাওয়া গিয়েছে গঙ্গায়, যেটি আমেরিকান মাছ বলে দাবি করা হচ্ছে। আর এরপর আরেকটি অন্য রঙয়ের মাছও পাওয়া গিয়েছে গঙ্গায়। বৈজ্ঞানিকরা এই বিষয়ে গবেষণা করে জানতে পেরেছে যে, এই মাছ কয়েক হাজার কিমি দূর আমেরিকার দক্ষিণে অবস্থিত অ্যামাজন নদীর (Amazon River) ক্যাটফিশ (Catfish)। এই মাছ গঙ্গায় পাওয়ার পর বৈজ্ঞানিকরা অবাক হয়ে গিয়েছেন।

এই মাছ বারাণসীর গঙ্গা নদীতে পাওয়া গিয়েছে। এই মাছটিকে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের হাতে তুলে দেওয়া হয়েছে। সেখানে এই মাছটি নিয়ে অধ্যায়ন চলছে। প্রোফেসর বেচন লাল এবং জ্ঞানেশ্বর চৌবে বলেন, এই মাছটি মাংসাশী মাছ, আর এই মাছ গঙ্গার ইকো সিস্টেমকে নষ্ট করতে পারে। সোজা ভাষায় এই মাছের সংখ্যা যদি বৃদ্ধি পায়, তাহলে গঙ্গাকে স্বচ্ছ রাখা জলের প্রাণী গুলোকে ক্ষতি পৌঁছাতে পারে এই মাছ। এরফলে গঙ্গার জল দূষণ আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে।

শোনা যাচ্ছে যে, এই মাছ কোন অ্যাকোরিয়াম থেকে এসেছে। কেউ বা কারা অ্যাকোরিয়াম থেকে বের করে এই মাছকে গঙ্গায় ছেড়ে দিয়েছে, আর এরপর এই মাছ গঙ্গার জলে বেড়ে উঠেছে। বৈজ্ঞানিকরা আবেদন করেছেন যে, এরকম মাছ যেন গঙ্গায় না ছাড়া হয়, তাহলে ভারতের লাইফ লাইন বলে পরিচিত গঙ্গা হুমকির মুখে পড়বে।

Back to top button