আন্তর্জাতিকটাইমলাইন

সুরক্ষায় ঝুঁকি কমানোর অজুহাতে চীনের কোম্পানিকে বিনিয়োগকারীর তালিকা থেকে ছাঁটল আমেরিকা

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) পর চীনকে (china) মারাত্মক অর্থনৈতিক ধাক্কা দিল আমেরিকা (america)। চীনের বিনিয়োগকারীর হাত ধরে দেশের সুরক্ষা প্রশ্নের মুখে পড়তে পারে এই কারন দেখিয়ে চীনের দুই বিনিয়োগকারী সংস্থা হুয়ায়েই ও জেটিই কে তালিকা থেকে বাদ দিল মার্কিন মুলুক।

আমেরিকার তরফ থেকে জানানো হয়েছে, এই দুই কোম্পানির সঙ্গে চিনের মিলিটারি ও গোয়েন্দা সংস্থার যোগ রয়েছে। এই দুই সংস্থাই ইউনিভার্সাল সার্ভিস ফান্ডের অধীনে প্রজেক্টে বিনিয়োগ করেছিল। আমেরিকার যোগাযোগ ও প্রযুক্তির দিকে নজর রাখা ফেডারাল কমিউনিকেশনস কমিশন জানিয়েছে, এই দুই কোম্পানির মাধ্যমে মার্কিন নেটওয়ার্কে সুরক্ষার ক্ষেত্রে প্রশ্ন দেখা দিতে পারত তাই এই দুই কোম্পানিকে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

গতকাল তারা বিবৃতিতে জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে এফসিসির-র তহবিলের প্রায় ৬২,৬৭৬ কোটি টাকা কোনও ভাবেই জেটিই ও হুয়াওয়ের কাছ থেকে কোনো পরিষেবা ক্রয়, উন্নত বা অন্য কোনো সুবিধা নেওয়া যাবে না। পাশাপাশি আরো জানিয়েছে, অনেক তথ্য ও প্রমাণ সংগ্রহের পরেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। আমেরিকার ৫ জি পরিষেবাকে ক্ষতির মুখে ফেলতে পারে চীনের এই দুই সংস্থা। পাশাপাশি, আরো অভিযোগ চিনের কমিউনিস্ট পার্টি ও চিনের মিলিটারির সঙ্গে গভীর সম্পর্ক রয়েছে এই দুই সংস্থার।

আমেরিকার এই সিদ্ধন্তের এক দিন আগেই, গত ২৯ জানুয়ারি চিনা অ্যাপে নিষেধাজ্ঞার বিজ্ঞপ্তি জারি করে তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তথ্যপ্রযুক্তি আইনের 69 ধারা ব্যবহার করে এই অ্যাপ গুলিতে নিষিদ্ধ করা হয় এবং সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় যাতে বলা হয়েছে, দেশের সার্বভৌমত্ব ও সুরক্ষার প্রশ্নে বিপদজনক এই চিনা অ্যাপগুলি। লাদাখ সীমান্তে ভারত-চীন উত্তেজনার মাঝে ভারত সরকারের এই সিদ্ধান্ত চীনের কাছে কড়া বার্তা পৌঁছে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞমহল।

Back to top button