fbpx
আন্তর্জাতিকটাইমলাইনরাজনীতি

ফের যুদ্ধের আশঙ্কা, ইরাকে পাল্টা আঘাত হানল আমেরিকা

ফের যুদ্ধ লাগতে পারে আমেরিকার সাথে ইরাকের। গত কয়েকদিন ধরেই ইরাক ও আমেরিকার মধ্যে উত্তেজনার পারদ ক্রমশ চরছিল। এর মধ্যে শনিবার ফের ইরাকে হামলা চালিয়েছে মার্কিন ফৌজ। আমেরিকার এবারের লক্ষ্য ইরানের  শিয়া মিলিশিয়া ‘হাশেদ আল-শাবি’র শীর্ষ নেতারা।

গত রবিবার বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা চালায় ইরানের শিয়া মিলিশিয়া। এর পরেই পালটা জবাব দেওয়ার জন্য তৈরি হয় আমেরিকা । সংবাদ সংস্থা সূত্রে খবর শুক্রবার ভোরে বাগদাদ বিমানবন্দরে হামলা চালায় মার্কিন সেনা। তিনটি রকেট ছোঁড়া হয়। এর ফলে ইরাণ এলিট গার্ড ফোর্সের প্রধান কমান্ডার কাশেম সোলেমানি সহ দশ জনের মৃত্যু হয়। এর মধ্যে ঐ বিমানবন্দরের প্রোটোকল অফিসার মহম্মদ রেদা এবং ডেপুটি কমান্ডার আবু মেহদি ও ছিলেন।

এএফপি সূত্রে খবর, বাগদাদে শিয়া মিলিশিয়ার কনভয়ে হামলা চালিয়েছে মার্কিন ফৌজ। কনভয় লক্ষ্য করে আছড়ে পড়ে একের পর এক মিসাইল। ঘটনাস্থলে উপস্থিত সকলের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ইরানের সামরিকবাহিনীর এক আধিকারিক। আজ কমান্ডার জেনারেল কাশেম সোলেমানির শেষকৃত্য সম্পন্ন হবে বলে খবর।

ইরাক থেকে জানা গেছে কিছু শীর্ষস্থানীয় আধিকারিকের এদিন ইরাকে আসার কথা ছিল। সেই জন্যেই বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়েছিলেন শীর্ষস্থানীয় প্রোটোকল অফিসার মহম্মদ রেদা। তিনি যখন ইরান এলিট গার্ড ফোর্সের প্রধান সুলেমানি ও মুহানদিসকে নিয়ে বিমানবন্দরে থেকে বেরোচ্ছিলেন তখনই ঘটনাটি ঘটে। অপরদিকে মধ্যপ্রাচ্যে প্রায় ১৫ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করেছে আমেরিকা। শুধুমাত্র ইরাকেই রয়েছে প্রায় ৬ হাজার মার্কিন সেনা।

Back to top button
Close