টাইমলাইনআন্তর্জাতিক

শেয়ার বাজারে নিষিদ্ধ হবে চীনা কোম্পানি! আমেরিকার সংসদে পাশ হল বিল

বাংলা হান্ট ডেস্কঃ মার্কিন সংসদ একটি বিল পাস করেছে যার অধীনে টানা তিন বছর ধরে বাজার নিয়ন্ত্রকের কাছে তাদের নিরীক্ষণের তথ্য সরবরাহ না করা সংস্থাগুলি মার্কিন শেয়ার বাজারে তালিকাভুক্ত হবে না। এই পদক্ষেপের পরে, জালিয়াতির মাধ্যমে তথ্য সংগ্রহকারী চীনা সংস্থাগুলি আমেরিকান শেয়ার বাজার থেকে বাদ পড়তে হবে।

দ্বিপক্ষীয় অংশীদার বিদেশী কোম্পানির জবাবদিহিতা আইন আমেরিকান বিনিয়োগকারীদের এবং বিদেশী সংস্থাগুলির থেকে তাদের অবসরকালীন সঞ্চয়কে রক্ষা করতে সহায়তা করবে, যা মার্কিন শেয়ার বাজারে ওভার স্টকিংয়ে লেনদেন করছে। বুধবার মার্কিন সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভ এই বিলটি পাস করেছে। এর আগে উচ্চ সভায় সেনেট এটি 20 মে পাস করে।

এই বিল সেই সমস্ত সংস্থাগুলিকে মার্কিন শেয়ার বাজারে তালিকাবদ্ধকরণ থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, যারা পর পর তিন বছর ধরে পাবলিক কোম্পানির অ্যাকাউন্টিং মনিটরিং বোর্ডের (পিসিএওবি) অডিটিং বিধি মেনে চলায় ব্যর্থ হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, বেসরকারী সংস্থাগুলিকে বলতে হবে যে, তাঁরা চীনের কমিউনিস্ট সরকার সহ কোনও বিদেশী সরকার কর্তৃক নিয়ন্ত্রিত কিনা? এর সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসায়িক বিদেশী সংস্থাগুলির ক্ষেত্রেও একই অ্যাকাউন্টিং বিধি প্রযোজ্য হবে, যা আমেরিকান সংস্থাগুলির ক্ষেত্রে প্রযোজ্য।

Back to top button