আন্তর্জাতিকটাইমলাইন

জয়ের জন্য চাই আর মাত্র ছয়টি ভোট, কার দখলে হোয়াইট হাউস? জানুন বিস্তারিত

বাংলা হান্ট ডেস্কঃ আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে ভোটের গণনা এখনও চলছে। জয়ের জন্য ২৭০ টি ইলেক্টোরাল ভোটের দরকার। আর সেই ভোট এখন না বাইডেনের কাছে আছে, আর না ডোনাল্ড ট্রাম্পের কাছে আছে। যদিও বাইডেন ট্রাম্পের থেকে অনেকটাই এগিয়ে কিন্তু তিনি এখনও সংখ্যাগরিষ্ঠতা থেকে কিছুটা দূরে। বাইডেন এখনও পর্যন্ত ২৬৪ টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন। আরেকদিকে বর্তমান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কাছে ২১৪ টি ভোট আছে।

নির্ণায়ক হিসেবে ধরা তিনটি রাজ্য মিচিগান, উইসকনসিন, পেনসিলভেনিয়ার মধ্যে উইসকনসিনে জয় হাসিল করেছেন বাইডেন। এই তিনটি রাজ্যের ফলাফল নির্ণায়ক হতে পারে। তবে বর্তমান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ভোট গনণায় কারচুপির অভিযোগ করেছেন। এমনকি উনি গণনা থামানর জন্য মিচিগানে মামলাও দায়ের করেছেন।

আপনাদের জানিয়ে দিই, আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের জন্য ২৭০ ইলেক্টোরাল ভোট চাই। গোটা দেশে মোট ইলেক্টোরাল ভোটের সংখ্যা ৫৩৮। যদিও, এবার বেশীরভাগ ভোট মেল-ইন এর মাধ্যমে হয়েছে, আর এই কারণে প্রাথমিক পরিসংখ্যান আর অন্তিম ফলাফলে অনেক অন্তর দেখা যেতে পারে। যদি ইলেক্টোরাল ভোট ২৬৯-২৬৯ এ আটকে যায়, তাহলে সবার নজর আমেরিকার সেনেটের দিকে যাবে।

হাউস অফ রিপ্রেসেন্টিভ সবার আগে উপরাষ্ট্রপতি পদ নির্বাচিত করবে। এরপর ভোটিংয়ের মাধ্যমে সেনেট রাষ্ট্রপতি নির্বাচিত করবে। কিন্তু এই প্রক্রিয়ায় সময় লাগতে পারে আর সম্পূর্ণ ফলাফল আসতে ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

Back to top button