টাইমলাইনআন্তর্জাতিক

বড় ঝটকা চীনে! জিনপিংকে আর রাষ্ট্রপতি হিসেবে সন্মান জানাবে না আমেরিকা

বাংলা হান্ট ডেস্কঃ শত্রু আইন অনুযায়ী চীনের রাষ্ট্রপতি (Chinese President) শি জিনপিংকে (Xi Jinping) আমেরিকার (United States) সরকারের কোন কাগজপত্রেই আর রাষ্ট্রপতি (President) হিসেবে দেখানো হবে না। এই আইন আমেরিকার আধিকারিক দ্বারা জিনপিংকে মহাসচিব বলা টিপ্পনীকে অনুসরণ করে। যদিও এই অধিবেশনে এই আইনকে বলবত করার জন্য ভোটাভুটি হওয়ার সম্ভাবনা নেই।

রিপোর্ট অনুযায়ী, ওয়াশিংটনে সাংসদেরা সরকার দ্বারা চীনের শীর্ষ নেতাকে সম্বোধিত করার পদ্ধতিকে বদলানোর জন্য বিল পেশ করেছে, সেখানে রাষ্ট্রপতি শব্দের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করার কথা বলা হয়েছে। সেখানে বলা হয়েছে যে, চীনের কমিউনিস্ট পার্টির ভূমিকা অনুযায়ী, চীনের শীর্ষ নেতাদের বড় সন্মান দিতে হবে। বর্তমানে চীনের শীর্ষ নেতা জিনপিং চীনের তিনটি আধিকারিক পদে বজায় আছে, আর সেগুলোর মধ্যে একটিও রাষ্ট্রপতি পদ না।

ওনাকে শীর্ষ নেতা, কেন্দ্রীয় সেনা আয়োগের সভাপতি আর কমিউনিস্ট পার্টির মহাসচিব হিসেবে সন্মান দেওয়া হয়। এরপরেও আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প সমেত ইংরেজিভাষী বাকি দেশ গুলো চীনের শীর্ষ নেতাকে রাষ্ট্রপতি রুপে সম্বোধিত করে। বিশেষজ্ঞ অনুযায়ী, রাষ্ট্রপতি শব্দ জনতা দ্বারা নির্বাচিত নেতাদেড় জন্য ব্যবহৃত হয়। আর সেই কারণে চীনের শীর্ষ নেতাকে রাষ্ট্রপতি বলে একজন নির্বাচিত নেতাকে অপমান করা হবে।

আইনে বলে হয়েছে যে, চীনের শীর্ষ নেতাকে রাষ্ট্রপতি হিসেবে সম্বোধন করলে মানুষের মনে এই ধারণা জন্ম নেবে যে, উনি গণতান্ত্রিক মাধ্যমে নির্বাচিত হয়েছেন। কিন্তু এই ধারণাটি ভুল। এটিকে স্বাধীন আর নিরপেক্ষ মানা সম্ভব না। এই আইনটি আমেরিকার সংসদে রিপাবলিকান পার্টির সাংসদ স্কট পেরি পেশ করেছেন।

Related Articles

Back to top button