টাইমলাইনআন্তর্জাতিক

বড় খবরঃ অবশেষে হার স্বীকার করলেন ডোনাল্ড ট্রাম্প, নিলেন বড় সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্কঃ আমেরিকার বিদায়ী রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হাঙ্গামার মধ্যে কংগ্রেসের দুই সদনে আজ জো বাইডেন আর কমলা হ্যারিসের জয়ে শিলমোহর লাগানো হয়। এবার আগামী ২০ জানুয়ারি বাইডেন দেশের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করবেন। আজকের হাঙ্গামার পর ডোনাল্ড ট্রাম্প প্রথমবার নিজের হার স্বীকার করে ক্ষমতা হস্তান্তরের কথা বলেন।

কংগ্রেসের যৌথ অধিবেশন ৩ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট পদে রাষ্ট্রপতি বাইডেন এবং ভাইস প্রেসিডেন্টের পদে কমলা হ্যারিসের বিজয় সুনিশ্চিত করেছে। এরপর নিজের হার স্বীকার করে ডোনাল্ড ট্রাম্প বলেন যে, ২০ জানুয়ারি বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করে দেওয়া হবে। জানিয়ে দিই, নির্বাচনের পর এই প্রথমবার ট্রাম্প হার স্বীকার করেছেন। এতদিন পর্যন্ত নির্বাচন প্রক্রিয়ায় প্রতারণার অভিযোগ তুলে ফলাফল বদল করার চেষ্টা করছিলেন তিনি।

আজ ডোনাল্ড ট্রাম্পের উপদ্রবি সমর্থকরা ক্যাপিটল বিল্ডিংয়ে ঢুকে হাঙ্গামা করে আর ভাঙচুর চালায়। ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল বিল্ডিংয়ে চলা আলোচনা সভার সময় ঢুকে সেনেট চেম্বার পর্যন্ত পৌঁছে যায় আর উপরাষ্ট্রপতি এবং হাউস স্পিকারের চেয়ারে কবজা জমায়।

ক্যাপিটল বিল্ডিংয়ে হাঙ্গামার মামলায় এখনো পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও অনেক উপদ্রবিদের কাছ থেকে হাতিয়ার উদ্ধার করা হয়েছে। ওয়াশিংটন ডিসি মেট্রোপলিটন পুলিশ জানায়, পাঁচটি বন্দুক বাজেয়াপ্ত করা হয়েছে। পুলিশ আপাতত প্রদর্শনকারীদের ক্যাপিটল বিল্ডিং থেকে দূরে সরানোর কাজ করছে আর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারফিউ জারি করেছে। এই ঘটনার জেরে গোটা বিশ্বে নিন্দা শুরু হয়। আর এরপরই ট্রাম্প হার মেনে নেন।

Back to top button