আন্তর্জাতিকটাইমলাইন

চীনের কমিউনিস্ট পার্টির আধিকারিকদের আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ! ঘোষণা ট্রাম্প প্রশাসনের

বাংলা হান্ট ডেস্কঃ চীনের (China) বিরুদ্ধে করোনা ছড়ানোর অভিযোগ আগে থেকেই করে আসছে বিশ্বের অনেক দেশ। তাদের মধ্যে অন্যতম হল আমেরিকা (America)। আর এবার চীনকে আন্তর্জাতিক স্তরে অপদস্ত করার প্রস্তুতি চলছে। সম্প্রতি লাদাখ (Ladakh) উত্তেজনার পর গোটা ভারতে চীনের সামগ্রী বহিস্কারের অভিযান শুরু হয়েছে। আর এবার চীন সংযুক্ত রাষ্ট্রে বিব্রতকর অবস্থায় পড়েছে।

সংযুক্ত রাষ্ট্রের মানবাধিকার কমিশন জানিয়েছে যে, প্রদর্শনকারীদের স্বাধীনতা হনন চিন্তার বিষয়। চিকাগোতে চীনের কাউন্সেলেট এর সামনে হওয়া প্রসঙ্গ নিয়ে এই কথা উঠেছে। আরেকদিকে চীনের বিরুদ্ধে আমেরিকা বড় সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকা চীনের কমিউনিস্ট পার্টির আধিকারিকদের ভিসা নিষিদ্ধ করার ঘোষণা করেছে। আমেরিকা চীনের বিরুদ্ধে মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতাকে উপেক্ষা করার অভিযোগে অভিযুক্ত করেছে। আমেরিকা চীনের সেই সমস্ত আধিকারিকদের ভিসা দেবে না, যারা হংকংয়ে স্বাধীনতা আর মানবাধিকার লঙ্ঘন করার জন্য দোষী।

আরেকদিকে, চীনের (China) স্বৈরাচারী মনোভাব দমন করবে। বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ আমেরিকা, চীনের পিপলস লিবারেশন আর্মির (Peoples Liberation Army) মোকাবিলা করার জন্য ইউরোপ (Europe) থেকে নিজেদের সেনা (American Army) সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিয়েছে।

উল্লেখ্য, বর্তমান সময়ে চীন নিজেদের প্রতিবেশী দেশগুলোতে লাগাতার চাপ সৃষ্টি করছে। একদিকে ভারতকে চাপে ফেলতে লাদাখে LAC এর পাশে চীন প্রচুর পরিমাণে সেনা মোতায়েন করছে, আরেকদিকে সাউথ চাইনা সমুদ্রে নিজের আক্রমণাত্বক রণনীতি আরও বাড়িয়ে দিয়েছে চীন। এছাড়াও নেপালের মতো ক্ষুদ্র দেশ গুলোও ধীরে ধীরে গ্রাস করার পরিকল্পনা নিচ্ছে চীন। আর এই কারণে চীন এখন আমেরিকার কাছে বড় বিপদ হয়ে দাঁড়িয়েছে। আর সেই কারণে আমেরিকা ইউরোপে থাকা আমেরিকান আর্মি সরিয়ে এশিয়ায় মোতায়েন করা শুরু করে দিয়েছে।

Back to top button