টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

জিএসটি নিয়ে অসন্তোষ বাংলার অর্থমন্ত্রী অমিত মিত্র, চিঠি দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে

বাংলাহান্ট ডেস্কঃ জিএসটি নিয়ে অসন্তুষ্ট হলেন বাংলার অর্থমন্ত্রী অমিত মিত্র (amit mitra)। খুশি নন রিজার্ভ ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া সুদের হারের ওপরও। চলতি বছর জিএসটি থেকে কম পরিমাণ আয়ের অর্থ ঋণ নিয়ে রাজ্যকে ঋণ দিক কেন্দ্র, এমন অভিমত ব্যক্ত করে অমিত মিত্র এক চিঠি লিখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে (nirmala sitharaman)।

করোনা আবহে জিএসটি আদায়ে ঘাটতি
করোনা আবহে লকডাউনের মধ্যে জিএসটি থেকে রাজ্যের আয় অনেকটাই কমে গেছে। যে কারণে ১.৮২ লক্ষ কোটি টাকা ক্ষতিপূরণ প্রয়োজন। রাজ্যের এই অর্থের কিছুটা অর্থাৎ ১.১০ লক্ষ কোটি টাকা দিলেও, বাকি ৭২ হাজার কোটি টাকা বাজার থেকেই ঋণ নিতে হবে রাজ্যকে।

রাজ্যের প্রয়োজন মেটাতে কেন্দ্র ঋণ নিক
এই বিষয়ে বাংলার অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, ‘কেন্দ্র ঋণ নিলে ৫% -এরও অনেক কম সুদে ঋণ পেয়ে যায়। কিন্তু রাজ্য নিতে গেলে সুদের পরিমাণ প্রায় ৬.৮% হয়ে যায়। যার কারণে রাজ্যের উপর আসল এবং সুদ দুই তরফের ঋণই অনেকটা বেড়ে যায়। তাই রাজ্যের যে পরিমাণ অর্থ প্রয়োজন তা কম সুদে কেন্দ্রে ঋণ নিক এবং তারপর সেটা রাজ্যকে ঋণ হিসাবে দিক’।

অর্থমন্ত্রী অমিত মিত্র আরও বলেন, ‘জিএসটি কাউন্সিলের আগস্ট ও অক্টোবরের বৈঠকে অনেক রাজ্য নতুন যুক্তি দেখিয়েছিল। রাজ্যগুলো জানিয়েছিল, RBI- এর বিশেষ উইন্ডো থেকে ১৪ শতাংশ প্রবৃদ্ধি বৃদ্ধি এবং জিএসটি আদায়ের মধ্যেকার যে ব্যবধান তৈরি হয়েছিল, তা মেটাতে কেন্দ্র সরকার ঋণ নিয়েছিল’।

Back to top button