টাইমলাইনভারতআবহাওয়া

আর ফিরবে না শীত, হতে পারে টানা দুদিন বৃষ্টি; পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

বাংলাহান্ট ডেস্কঃ টানা দুদিন বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। পাশাপাশি আবহাওয়া দপ্তরের পূর্বাভাস আর ফিরবে না শীত। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

মঙ্গলবার সকালে শহরের তাপমাত্রা একলাফে বেড়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। সোমবার ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস এবং রবিবার ছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস।এইভাবে বাড়া কমার মধ্য দিয়ে চলতে থাকবে তাপমাত্রার পরিবর্তন। তাঁরা আরও বলেন,  চলতি সপ্তাহের শেষের দিকে অথবা পরের সপ্তাহের সোমবারেই তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। তবে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

পশ্চিমবঙ্গের (West bengal) পাশাপাশি উত্তরপ্রদেশ (Uttar Pradesh), পঞ্জাব (Punjab), হরিয়ানা (Haryana) এবং দিল্লী (Delhi) সহ একাধিক জায়গায় বেশ গরম পড়েছে বলা যায়। এই পরিস্থিতিতে শীতবস্ত্র আর পড়া যাচ্ছে না। তবে এই তাপমাত্রা বাড়ায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে মৌসম ভবন। মৌসম ভবনের খবরানুযায়ী জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir) বাদে হিমাচল প্রদেশ (Himachal Pradesh), লাদাখ (Ladakh), উত্তরখন্ডেরর (Uttarakhand) বিস্তির্ন অঞ্চলে বৃহস্পতিবার ভারী বৃষ্টির এবং বরফ পড়ার সম্ভাবনা রয়েছে।

কাশ্মীর থেকে উত্তরখন্ডের বিশাল অংশে আগামী ৪৮ ঘন্টায় বরফ পড়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং পশ্চিমের উত্তর প্রদেশের কিছু জায়গায় ব্জ্র-বিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতও হতে পারে বলে জানা যায়। আবার পঞ্জাব থেকে উত্তরপ্রদেশ এবং মধ্য প্রদেশে প্রবল শিলাবৃষ্টির ইঙ্গিত দেয় মৌসম ভবন।

 

Back to top button