আন্তর্জাতিকটাইমলাইন

প্রয়াত হলেন অক্সিজেন সিলেন্ডার ছাড়াই ১০ বার মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠা শেরপা অ্যাং রিতা

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্বের সবথেকে উঁচু পর্বত মাউন্ট এভারেস্টের (Mount Everest) শিখরে অক্সিজেন সিলেন্ডার ছাড়া ১০ বার চড়াই করা বিশ্ব বিখ্যাত পর্বতারোহী অ্যাং রিতা শেরপা (Ang Rita Sherpa) প্রয়াত হলেন। শেষকালে ওনার বয়স হয়েছিল ৭২। ওনার মৃত্যু নেপালের রাজধানী কাঠমান্ডুর বাড়িতেই হয়। উনি লিভারের সমস্যা এবং অন্যান্য শারীরিক সমস্যায় ভুগছিলেন। ওনাকে স্নো লেপার্ডের উধাধিও দেওয়া হয়েছিল।

নেপাল পর্বতারোহী সংঘের সচিব টিকারাম গুরুং বলেন, ‘শেরপা একজন মহান পর্বতারোহী ছিলেন। উনি ১৯৮৩ থেকে ১৯৯৬ এর মধ্যে দশবার অক্সিজেন সিলেন্ডার ছাড়াই মাউন্ট এভারেস্ট জয় করেছিলেন। সোমবার উনি প্রয়াত হন।”

এই বিখ্যাত পর্বতারোহীকে প্রতিষ্ঠিত গিনিস ওয়ার্ল্ড রেকর্ড দিয়ে সন্মানিত করা হয়েছিল। উনি এই সন্মান অক্সিজেন সিলেন্ডার ছাড়া ৮ হাজার ৮৪৮ মিটার উঁচু মাউন্ট এভারেস্ট পরবতে সবথেকে বেশিবার সফলতাপূর্বক জয় করার কৃতিত্ব অর্জন করেছিলেন বলে পেয়েছিলেন। এছাড়া ডিসেম্বর ১৯৮৭ সালে শীতের মরশুমে অক্সিজেন সিলেন্ডার ছাড়া মাউন্ট এভারেস্ট জয় করা প্রথম ব্যাক্তির খেতাব অর্জন করেছিলেন তিনি। এরজন্যও ওনার নাম গিনিস ওয়ার্ল রেকর্ডে নামাঙ্কিত হয়।

 

Back to top button