টাইমলাইনভারত

নেতাজিকে প্রাপ্য সম্মান দেওয়া হয়নি, বললেন সুভাষ কন্যা অনিতা বসু

নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে দেশজুড়ে সুভাষ চন্দ্র বসুর নীতি আদর্শ নিয়ে চর্চা তুঙ্গে। বিশেষ করে পশ্চিমবঙ্গে নেতাজির জন্মজয়ন্তীকে কেন্দ্র করে রাজনীতিতে তোলপাড় শুরু হয়ে গেছে।কলকাতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জয়ন্তী পালনের জন্য পৌঁছেছিলেন। যেখানে কেন্দ্র সরকারের তরফে একটা আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তৃণমূলের নেতাদেরও অভিনবভাবে নেতাজির জন্ম জয়ন্তী পালন করতে দেখা গেছে। এ সবের মধ্যে নিজেকে নেতাজির কন্যা হিসেবে দাবি করা অনিতা বোসের মন্তব্য সামনে এসেছে।

অনিতা বসু বলেছেন, নেতাজিকে যে সন্মান দেওয়া হচ্ছে তাতে তিনি খুশি। কিন্তু উনি এটাও মনে করেন যে নেতাজির যেটা প্রাপ্য সম্মান সেটা থেকে তিনি বঞ্চিত হয়েছেন। উনি বলেছেন, বাবাকে এত বছর পর সন্মান দেওয়া হচ্ছে এটা দেখে ভালো লাগছে। ভারতের ইতিহাসে নেতাজিকে সেইভাবে দেখানোর হয়নি বলে আক্ষেপ করেন অনিতা বসু।

অনিতা বসু বলেছেন, স্বাধীনতার অনেক বছর পর বেশকিছু তথ্য উপলব্ধ ছিল না। পরে জানা গেল যে দেশের স্বাধীনতায় INA মুখ্য ভূমিকা পালন করেছে। এত কিছু সত্ত্বেও নেতাজিকে ইতিহাসে সেই স্থানে দেওয়া হয়নি যেটার অধিকার উনার আছে।

প্রসঙ্গত জানিয়ে দি, অনেকে অনিতা বসুকে নেতাজির কন্যা হিসেবে মেনে নিতে রাজি নন। অনেকে এও দাবি করেন যে নেহেরু ষড়যন্ত্র করে অনিতা বসুকে নেতাজির কন্যা সাজিয়ে রেখেছিল। আর সেই ষড়যন্ত্র এর পর্দাফাঁস এখনও হয়নি বলে ধারণা অনেকের।

Back to top button