টাইমলাইনপশ্চিমবঙ্গখেলাকলকাতাক্রিকেট

সৌরভ গাঙ্গুলির প্রচেষ্টায় ইডেনের ধাঁচে রাজ্যে আরও একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তৈরি হতে চলেছে।

ভারতবর্ষের এমন অনেক রাজ্য রয়েছে যেসব রাজ্যে একাধিক আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম রয়েছে। যেমন মহারাষ্ট্র এবং গুজরাটে তিনটি করে এমন ক্রিকেট স্টেডিয়াম রয়েছে যেগুলো আন্তর্জাতিক মানের অথচ সেই তুলনায় দাঁড়িয়ে ক্রিকেট পাগল পশ্চিমবঙ্গ অনেকটাই পিছিয়ে। পশ্চিমবঙ্গের আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয় এমন স্টেডিয়ামের সংখ্যা মাত্র একটি। অন্যান্য রাজ্যের মত এবার পশ্চিমবঙ্গেও আরো একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম তৈরীর পরিকল্পনা চলছে। মঙ্গলবার নবান্নের তরফ থেকে এমনই একটি বিবৃতি জারি করা হয়েছে সেখানে জানানো হয়েছে ইডেন গার্ডেন্স এর মতই পশ্চিমবঙ্গে আরো একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম তৈরি করা হবে।

নবান্নের তরফ থেকে জানানো হয়েছে প্রায় 50 একর জমির উপর হাওড়ার পদ্মপুকুর এলাকায় তৈরি করা হবে এই আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম টি। বর্তমানে এই জমিটি রয়েছে পশ্চিমবঙ্গের নগর উন্নয়ন দপ্তরের হাতে। এছাড়াও নবান্ন সূত্রে জানানো হয়েছে যে, এই স্টেডিয়ামের নকশা তৈরীর পরামর্শদাতার প্রধান ভূমিকা গ্রহণ করবেন বিসিসিআই প্রেসিডেন্ট তথা কলকাতার মহারাজ সৌরভ গাঙ্গুলী। ইতিমধ্যেই এই ব্যাপারে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী এবং পশ্চিমবঙ্গের নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম এর মধ্যে অল্প বিস্তর আলোচনা হয়েছে।

ইতিমধ্যে জমিটি ঘুরে দেখেছেন বিসিসিআই সৌরভ গাঙ্গুলী। তিনি জানিয়েছেন যে এই রাজ্যে আন্তর্জাতিক ম্যাচ করার জন্য ইতিমধ্যেই ইডেন গার্ডেন্স এর মত একটি বিশ্বমানের ক্রিকেট স্টেডিয়াম রয়েছে। কিন্তু মাত্র একটা আন্তর্জাতিক স্টেডিয়াম থাকায় ইডেনের উপর ম্যাচের চাপ পরে। আর তাই ইডেনের ওপর থেকে চাপ কমানোর জন্য আরও একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তৈরি করার কথা ভাবা হচ্ছে। সেই সাথে সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন রাজ্যে দুটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম থাকলে রাজ্যের ক্রিকেট পরিকাঠামোতে আরও উন্নয়ন হবে।

Related Articles

Back to top button