টাইমলাইনফুটবলখেলা

রোনাল্ডোর থেকে এগিয়ে থাকলেও সর্বকালের সেরাদের মধ্যে পড়েন না মেসি, মন্তব্য প্রাক্তন ডাচ তারকার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: কেরিয়ারে মোট ৬ বার ফিফার বর্ষসেরা ফুটবলারের শিরোপা জিতেছেন তিনি। করেছেন সাড়ে সাতশোরও বেশি গোল। দেশের জার্সিতে রয়েছে ৮৫ টি গোল করার কীর্তি। ক্লাব এবং দেশ মিলিয়ে মোট ৪০ টি ট্রফি জিতেছেন। তাও লিওনেল মেসি সর্বকালের সেরা তিন ফুটবলারের মধ্যে পড়েন না। এমনটাই মন্তব্য করছেন প্রাক্তন ডাচ ফুটবলার মার্কো ভ্যান বাস্তেন।

এখন অনেকেই প্রশ্ন তুলবেন কে এই মার্কো ভ্যান বাস্তেন? আজকালকার যুগের অনেক ফুটবলপ্রেমীই হয়তো তার নাম শোনেননি। তাদের জ্ঞাতার্থে জানানো হচ্ছে যে মার্কো ভ্যান বাস্তেন হলেন নেদারল্যান্ডসের সেই তারকা ফুটবলার যিনি মাত্র ২৮ বছর বয়সে চোটের কারণে ফুটবলকে বিদায় জানাতে বাধ্য হয়েছিলেন এবং নিজের স্বল্প সময়ের কেরিয়ারে তিনি মোট ৩ বার ব্যালন ডি ওর জিতেছিলেন। ১৯৯২ সালে ফিফা তার হাতে বর্ষসেরা ফুটবলারের খেতাব তুলে দিয়েছিলেন। নেদারল্যান্ডসের ফুটবল ইতিহাসে একমাত্র আন্তর্জাতিক ট্রফি ১৯৮৮ সালে ইউরো কাপ জয়ী দলের সদস্য ছিলেন এই ফুটবলার। ইতালিয়ান ক্লাব এসি মিলান, ডাচ ক্লাব আয়াক্স আমস্টারডামের হয়ে মোট ৩৩৯ টি ম্যাচ খেলে ২৪৩ টি গোল করেছিলেন এই তারকা স্ট্রাইকার।

সম্প্রতি তিনি মন্তব্য করেছেন, “মেসি একজন দুর্দান্ত ফুটবলার, কিন্তু ও মারাদোনার মতো যোদ্ধা নয়। মারাদোনার ব্যক্তিত্বের দিক দিয়ে ওর চেয়ে অনেক এগিয়ে। আমার মতে ফুটবলের ইতিহাসের তিন সর্বকালের সেরা তারকা হলেন পেলে, দিয়েগো মারাদোনা এবং হল্যান্ডের তারকা ফুটবলার ইয়োহান ক্রুয়েফ। তবে মেসি একজন উঁচু মানের ফুটবলার তাতে সন্দেহ নেই।”

তিনি আরও যোগ করেছেন, “সেই সঙ্গে আমি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জিনেদিন জিদান এবং মিশেল প্লাতিনির নামও সেরাদের তালিকায় রাখতে চাইবো। তবে যারা বলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ফুটবলার হিসাবে মেসির থেকে এগিয়ে তারা ফুটবল একেবারেই বোঝে না। মেসির মতো ফুটবলার ৫০ বছরে একবার আসে।”

Related Articles

Back to top button