টাইমলাইনভারতরাজনীতি

‘শ্রমিক, কৃষকরাই যথেষ্ট, Army-র প্রয়োজন নেই’- মন্তব্যের জেরে রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে বললেন সেনা আধিকারিকরা

বাংলাহান্ট ডেস্কঃ আবারও বিতর্কিত মন্তব্যের জেরে মহাবিপাকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী (rahul gandhi)। এবার তাঁর উপর ক্ষিপ্ত হলেন প্রাক্তন সেনা কর্তারা, বললেন ক্ষ্মা চাইতে হবে রাহুল গান্ধীকে। সেনাবাহিনীর ২০ জন বিশিষ্ট পদাধিকারী লিখিতভাবে রাহুল গান্ধীর মন্তব্যের বিরুদ্ধে নিন্দা জানিয়ে তাঁকে ক্ষমা চাওয়ার অনুরোধ করেন।

ঘটনার সূত্রপাত ঘটে রাহুল গান্ধীর তামিলনাড়ু সফরে গিয়ে। সেখানে গিয়ে নানারকম মন্তব্যের মাঝে তিনি দেশের সেনাদের অপমান করে একটি মন্তব্য করেন। তিনি বলেন, ‘দেশের শ্রমিক, কৃষকরাই যথেষ্ট। তাদের ব্যাবহার করলেই চীনা বাহিনীর সাহস হবে না ভারতে প্রবেশ করার। শ্রমিক, কৃষকদের দিয়েই চলে যাবে, আর্মড ফোর্সের কোনও প্রয়োজন নেই’।

 

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এই মন্তব্যের জেরে তীব্রভাবে অপমানিত হয় দেশের সেনাবাহিনী। তাদের মধ্যে থেকে সেনা প্রধান আধিকারিকরা এক লিখিত বিবৃতির মাধ্যমে রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে বলেন। তাদের সেই বিবৃতিতে এয়ার মার্শাল এস পি সিনহা, লেফটেন্যান্ট জেনারেল গুরমিত সিং, ভাইস অ্যাডমিরাল শেখর সিনহা, এয়ার মার্শাল আর সি বাজপেয়ী, লেফটেন্যান্ট জেনারেল অরবিন্দ শর্মা, এয়ার মার্শাল পি কে রায় সহ মোট ২০ জন স্বাক্ষরও করেছেন।

সেনা আধিকারিকদের সেই বিবৃতিতে তারা জানিয়েছেন, ‘দেশের কৃষক, শ্রমিকরাই দেশের অর্থনীতিকে শক্ত করে ধরে রেখেছে, দেশ গঠনে তাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তাদের প্রতি আমাদের গভীর শ্রদ্ধাও রয়েছে। কিন্তু এখন দেখছি আমাদের দেশের নেতারা খুব সহজেই তাদের অপমান করছেন। ভারতীয় সেনা, নৌসেনা এবং বিমান বাহিনীকে অপমান শুধু তাদের মনোবলকে নষ্ট করে না, দেশের সুরক্ষায় যারা নিজেদের পরিবার ছেড়ে দূরে রয়েছে, তাদের অপমান’।

তারা আরও লেখেন, ‘রাহুল গান্ধীর এই ধরণের মন্তব্য বিপথে চালিত করবে আমাদের দেশের ভবিষ্যত প্রজন্মকে। তাই তাঁকে আমরা অনুরোধ করছি- দেশের বীর সৈনিকদের কাছে ক্ষমা চেয়ে নিন রাহুল গান্ধী। সেইসঙ্গে প্রতিশ্রুতি দেবেন, তিনি যেন ভবিষ্যতে এরকম ধরণের মন্তব্য থেকে বিরত থাকেন’।

Back to top button