টাইমলাইনভারত

হাতের মুঠোয় প্রাণ নিয়ে ভারতীয় সেনাবাহিনীর ‘টর্নেডো’ গড়লো বিশ্বরেকর্ড

ভারতীয় সেনাবাহিনী (indian army) , দেশের প্রতিটি নাগরিকের সুরক্ষা নিশ্চিত করতে তারা মৃত্যুকে বরণ করতেও পিছুপা হয় না। যুদ্ধক্ষেত্রে এই বাহিনীর বিজয় গাঁথা ও আত্মবলিদান প্রতিটি ভারতবাসীর গর্ব। শুধু যুদ্ধক্ষেত্রে নয় রেকর্ড বুকেও একের পর এক রেকর্ড ভেঙেছে ভারতীয় সেনা। ফের একবার হাতের মুঠোয় প্রাণ নিয়ে ফের বিশ্ব রেকর্ড করল বীর জাওয়ানরা।

ভারতীয় সেনাবাহিনীর ‘টর্নেডো’ বেঙ্গালুরুতে একটি ফায়ার টানেলের মাধ্যমে দীর্ঘতম যাত্রায় বিশ্বরেকর্ড গড়েছে। রাইডার ক্যাপ্টেন শিবম সিং ১২৭ মিটার আগুনের সুড়ঙ্গ দিয়ে রেকর্ডটি গড়ার উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। শেষ পর্যন্ত তিনি তার লক্ষ্যে পৌঁছাতে পেরেছেন।

যদিও ক্যাপ্টেন সিংহ সামান্য জ্বলন্ত জখম হয়েছেন। তিনি যে বাইকটি চালাচ্ছিলেন তা পুরোপুরি পুড়ে গিয়ে ধ্বংস হয়ে গেছে। শিবম সিংহকে উদ্ধার করার পরপরই সেনা অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এতোদিন আগুনের সুড়ঙ্গ পথে দীর্ঘতম যাত্রার রেকর্ডটি ২০১৪ সালে পেরিসে দক্ষিণ আফ্রিকার এনরিকো শোম্যান এবং আন্দ্রে ডি কক এর যুগ্মভাবে দখলে ছিল। এবার তা নিজের নামে লেখালো ভারতীয় সেনা।

টর্নেডো নামের ভারতের সেনার এই দল বেশ কয়েকটি বিশ্ব ও জাতীয় রেকর্ড এর মালিক। এর আগে একটি নতুন বিশ্ব রেকর্ড তৈরি করেছিল যখন এয়ার ফোর্স স্টেশন ইয়েলহাঁকায় একটি প্রদর্শনীর অংশ হিসাবে ৫৮ জন পুরুষ ১২০০ মিটার দূরত্বে একটি ৫০০ সিসি রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল চালিয়ে। দলটির নেতৃত্বে ছিলেন মেজর বানি শর্মা এবং মোটরসাইকেলের পরিচালনা করেছিলেন সুবেদার রামপাল যাদব।

Back to top button