টাইমলাইনআন্তর্জাতিক

বিশ্বের ৬০% ভ্যাকসিন একাই বানায় ভারত, আমরাও নেব সাহায্য! বলল রাশিয়া

বাংলা হান্ট ডেস্কঃ রাশিয়া (Russia) ভ্যাকসিন প্রোডাকশনের (Vaccine Production) জন্য ভারতের (India) প্রশংসা করেছে। রাশিয়ান ডায়রেক্টর ইনভেস্টমেন্ট ফান্ড (Russian Direct Investment Fund) এর সিইও কিরিল দিমিত্রিভ (Kirill Dmitriev) বলেন, গোটা বিশ্বের ভ্যাকসিনের ৬০ শতাংশ (60% of all vaccines in the world) ভারত উৎপন্ন করে। আমরা আমাদের ভ্যাকসিন স্পুটনিক ৫ (Sputnik V vaccine) এর জন্য ভারতের মন্ত্রালয়ের সাথে যোগাযোগে আছি।

উনি বলেন, আমরা ভ্যাকসিন প্রোডাকশনে ভারতের দক্ষতা আরও ক্ষমতাকে বুঝি, ভারত ভ্যাকসিনের নির্মাণ শুধু নিজের দেশের মানুষের জন্যই না, গোটা বিশ্বের জন্য করতে পারে। আমরা ভারতে কয়েকটি ভ্যাকসিন নির্মাতা কোম্পানির সাথে চুক্তির পথে আছি।

উল্লেখ্য, রাশিয়া গত মাসের ১০ আগস্ট করোনা ভ্যাকসিনের ঘোষণা করেছিল। গোটা বিশ্ব জারি ভ্যাকসিনের খোঁজের মধ্যে রাশিয়ার এই ঘোষণা নিয়ে বিশেষজ্ঞরা চিন্তা জাহির করেছিল। বিশ্ব স্বাস্থ্য সংগঠনও রাশিয়ার এই ভ্যাকসিন নিয়ে চিন্তা জাহির করেছিল। বিশেষজ্ঞদের মতে রাশিয়া এই ভ্যাকসিনের পর্যাপ্ত ট্রায়াল করেছিল না আর তাড়াতাড়িতে ঘোষণা করা এই ভ্যাকসিন মানুষের জন্য আরও বিপদ আনতে পারে। রাষ্ট্রপতি পুতিন এও বলেছিলেন যে, এই ভ্যাকসিনের প্রথম ডোজ ওনার মেয়ের শরীরে দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button