টাইমলাইনআন্তর্জাতিক

বাইডেন প্রশাসনে আরও এক ভারতীয় বংশোদ্ভূত, হোয়াইট হাউসে গুরুত্বপূর্ণ পদ পাচ্ছেন আরতি প্রভাকর

বাংলাহান্ট ডেস্ক : এক ভারতীয় বংশোদ্ভূত মহিলা মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে মনোনীত হলেন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের পরবর্তী শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা হিসেবে মনোনীত করলেন আরতি প্রভাকর নামের এক পদার্থবিদকে। এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলেই মনে করছে আন্তর্জাতিক রাজনৈতিক মহল।

আরতিকে মনোনীত করার ঘোষণা করার সময় বাইডেন প্রভাকরকে ‘মেধাবী ও অত্যন্ত সম্মাননীয় একজন ফলিত পদার্থবিদ’ বলে উল্লেখ করেছেন। সেনেট মনোনয়ন দিলে আরতিই হবেন প্রথম ভারতীয় বংশোদভূত মহিলা যিনি এই পদ অধিগ্রহণ করবেন। হোয়াইট হাউসের এক বিবৃতি দিয়ে জানানো হয়, আজ প্রেসিডেন্ট বাইডেন ড. আরতি প্রভাকরকে ‘অফিস অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি’র ডিরেক্টর পদে মনোনীত করেছেন। এই পদে তিনি যোগ দিলে বিজ্ঞান ও প্রযুক্তিতে প্রেসিডেন্টের পরামর্শদাতা হিসাবে নিযুক্ত হবেন।’

প্রসঙ্গত আরতির জন্ম দিল্লিতে। মাত্র তিন বছর বয়সেই আমেরিকায় পাড়ি দেন পরিবারের সাথে। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক আরতি প্রথম মহিলা হিসেবে ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজির ফলিত পদার্থবিদ্যায় পিএইচডি ডিগ্রি করেন। এরপর সেখান থেকেই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এমএস ডিগ্রি করেন তিনি। এই মুহূর্তে স্ট্যানফোর্ডের সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি ও ইনস্টিটিউট অফ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্সের ফেলো এবং ন্যাশনাল অ্যাকাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের সদস্যও তিনি।

গত সপ্তাহেই মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত হন আর এক ভারতীয় বংশোদ্ভূত রাধা আয়েঙ্গার প্লাম্ব। আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে নিযুক্ত হতে চলেছেন তিনি। এর মধ্যেই উঠে এল আরতির নামও। বিগত বেশ কিছুদিন ধরেই ভারতীয় বংশোদ্ভুতদের গুরুত্বপূর্ণ পদে বসাচ্ছে হোয়াইট হাউস। আন্তর্জাতিক ক্ষেত্রে কূটনৈতিক স্তরে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে সদা চেষ্টায় রয়েছে ভারত ও আমেরিকা। এর মধ্যেই ভারতীয় বংশোদ্ভুতদের উচ্চপদে নিয়োগের খবরের প্রভাব পড়বে দু’দেশের সম্পর্কে পড়বে বলেই মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল।

Related Articles

Back to top button