টাইমলাইনটেক নিউজভাইরাল

অরুণাচল প্রদেশকে ভারতের অংশ বলেই মনে করে না চীনা Xiaomi ! নেটদুনিয়ায় জনগণ উগড়ে দিলো ক্ষোভ

অরুণাচল প্রদেশকে (arunachal pradesh) ভারতের (india) অংশ বলেই মনে করে না চীনা (china) মোবাইল ফোন নির্মাতা সংস্থা xiaomi! এমনটা অভিযোগ করেই নেটপাড়ায় ক্ষোভ উগড়ে দিলেন এক নেটিজেন। তার বক্তব্য অরুনাচল প্রদেশের রাজধানী ইটানগরে শাওমির আবহাওয়ার অ্যাপ কাজ করে না।

#XiaomiJawabDo হ্যাশট্যাগে জনপ্রিয় টেক ইউটিউবার গৌরব চৌধুরী শাওমিকে এই প্রশ্ন করতেই তা সামাজিক মাধ্যমে ট্রেন্ডিং হয়ে যায়। শাওমি চীনা কোম্পানি হওয়ায় বিষয়টি সাথে সাথেই রাজনৈতিক মোড় নেয়।

জানিয়ে রাখি, লাদাখের মতো অরুনাচল প্রদেশকেও নিজেদের অংশ বলে মনে করে চীন। কিছুদিন আগেই চীনা বিদেশ মন্ত্রক এক ঘটনার পরিপ্রেক্ষিতে বলে,  ‘‘চিন-ভারত সীমান্তের পূর্ব দিক ও দক্ষিণ তিব্বত সম্পর্কে আমাদের অবস্থান স্পষ্ট। চিনা এলাকায় বেআইনি ভাবে তৈরি করা তথাকথিত অরুণাচল প্রদেশের অস্তিত্ব কখনওই স্বীকার করিনি।’’

প্রসঙ্গত, এর আগে কোহিমাকে ভারতের বাইরে বলে সমালোচনায় জড়িয়েছিল flipkart।কোহিমাতে কেন পরিষেবা দেয় না ফ্লিপকার্ট? এই প্রশ্নের উত্তরে সংস্থা জানিয়েছিল, নাগাল্যান্ড ভারতের বাইরে তাই পরিষেবা দেওয়া হয় না। ভারতের পূর্বপ্রান্তে অবস্থিত এই ছোট্ট রাজ্যটি বরাবরই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।।যদিও এই রাজ্যের বহু মানুষ এখনো তা স্বীকার করে না। নাগা বিচ্ছিন্নতাবাদী জঙ্গিরা স্বশাসন, পৃথক পতাকা ও পৃথক সংবিধানের দাবির পক্ষে সওয়াল চালাচ্ছে। ফ্লিপকার্টের এই বক্তব্য সেই ইস্যুর পক্ষেই সওয়াল করছে বলে মনে করছেন অনেকেই।

একের পর এক সংস্থার এই আচরণ দেশের বিচ্ছিন্নতাবাদীদের হাত শক্ত করছে বলেই মনে করছেন অনেকে। তুমুল সমালোচনা শুরু হয়েছে নেটপাড়ায়

Back to top button