টাইমলাইনভারতরাজনীতি

NRC ইস্যুকে আবারও হাওয়া দিলেন আসাদউদ্দিন ওয়াইসি, করলেন উস্কানিমূলক ট্যুইট

বাংলা হান্ট ডেস্কঃ বিহার বিধানসভা নির্বাচনে ৫ টি আসন জয়ে গদগদ AIMIM নেতা আসাদউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi) আরও একবার ন্যাশানাল রেজিস্টার অফ সিটিজেন (NRC) ইস্যু তুলেছেন। মুসলিমদের উস্কানি দিয়ে ওয়াইসি বলেন, দেশে ন্যাশানাল পপুলেশন রেজিস্টার (NPR) তৈরি করা দেশে NRC লাগু করার দিকে প্রথম পদক্ষেপ হবে। যদি NPR প্রক্রিয়া শুরু হয়ে যায়, তাহলে দেশে ‘সন্দেহ ভাজন” নাগরিকদের তালিকাও বানিয়ে নেওয়া হবে।

আসাদউদ্দিন ওয়াইসি ট্যুইট করে লেখেন, NPR প্রক্রিয়া শুরু করা NRC লাগু করার দিকে প্রথম পদক্ষেপ হবে। দেশে এরকম কোনও প্রক্রিয়া শুরু করতে দেওয়াই উচিৎ নয়। তিনি বলেন, এই প্রক্রিয়ার ফলে এখানকার গরিব মানুষদের সন্দেহভাজন নাগরিকের শ্রেণীতে ফেলা হবে, ওয়াইসি সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলে NPR প্রক্রিয়ায় শিডিউল ফাইনাল করলে দেশে আবারও আন্দোলন শুরু করা হবে।

জানিয়ে দিই, দেশে অবৈধ ভাবে ধোকা বাংলাদেশি, রোহিঙ্গা আর অন্য বিদেশীদের চিহ্নিত করার জন্য সরকার দেশে NPR প্রক্রিয়া শুরু করতে চাইছে। আর সরকারের এই কাজের বিরোধিতায় নেমেছে ওয়াইসি এবং অন্যান্য মুসলিম সংগঠন গুলো। তাঁদের অভিযোগ, NPR এর বাহানায় সরকার মুসলিমদের সন্দেহভাজন নাগরিক তালিকায় ফেলে তাঁদের নাগরিকতা ছিনিয়ে নেবে।

সরকার গত বছর পাকিস্তান, আফগানিস্তান আর বাংলাদেশের সংখ্যালঘুদের ভারতে শরণ দেওয়ার জন্য নাগরিকতা সংশোধন আইন লাগু করেছিল। আর তখন ওয়াইসি সমেত দেশের মুসলিম সংগঠন এবং বিজেপি বিরোধী প্রতিটি দলই এর বিরোধিতায় রাস্তায় নেমেছিল। তাঁদের অভিযোগ ছিল, সরকার প্রতিবেশী দেশের হিন্দু, শিখ, বৌদ্ধ, খ্রিষ্টান, জৈনদের এই আইনের আওতায় এনেছে, আর প্রতিবেশী দেশের মুসলিমদের ইচ্ছে করে আইনের বাইরে রেখেছে।

Back to top button