fbpx
টাইমলাইনলাইফস্টাইল

করোনা রুখতে কাজে আসতে পারে এই বিশেষ আয়ুর্বেদিক দ্রব্য

বাংলাহান্ট ডেস্ক :করোনা রুখতে এখন আমরা সবথেকে বেশি তৎপর হয়েছে উঠেছি। অশ্বগন্ধা(ashwagandha) এমন একটা আয়ুর্বেদিক দ্রব্য যা আমাদের অনেক উপকারে আসে। অধ্যাপক, বিজ্ঞানী ডি সুন্দর জানিয়েছেন
করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আয়ুর্বেদের সবচেয়ে বড় ভরসা হতে পারে অশ্বগন্ধা। আয়ুর্বেদিক চিকিৎসায় অশ্বগন্ধা একটা গুরুত্বপূর্ণ দ্রব্য। কেন্দ্রের বায়োটেকনোলজি বিভাগ ও জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ ফার্মের যৌথ গবেষণার দায়িত্বে রয়েছেন।

অশ্বগন্ধার উপকারিতা 

গবেষক সুন্দর জানিয়েছেন , ” ভাইরাসের মোকাবিলায় শরীরে জোরালো প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার ক্ষমতা যেমন আছে এই আয়ুর্বেদিক প্রতিষেধকের, তেমনি ভাইরাসকে কাবু করার ক্ষমতাও আছে অশ্বগন্ধার।” শুরু থেকেই আয়ুর্বেদিক চিকিৎসা আমাদের অনেক উপকারে আসে। ভারতের অনেক মানুষ এখনো আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতিতে বিশ্বাস রাখেন। অশ্বগন্ধায় থাকা বিশেষ উপাদান করোনা ভাইরাসের সংক্রামক প্রোটিনের সঙ্গে লড়াই করতে পারে । এমনকি নিষ্ক্রিয় করে দিতে পারে এই ভাইরাসকে।সার্স-কভ-২ আরএনএ ভাইরাসের কিছু প্রোটিনই মানুষের শরীরে সংক্রামক হয়ে উঠেছে। ভাইরাল প্রোটিনগুলোকে খুঁজে বের করে তাদের নিষ্ক্রিয় করে দেওয়ার পদ্ধতি বার করতেই এত গবেষণা করা হচ্ছে অনেক দিন ধরেই । জানা গেছে এই অশ্ব গন্ধা ভাইরাসকে মেরে ফেলতে পারে।

Back to top button
Close