টাইমলাইনবিশেষভারত

৭ মাসের শিশুকে নিয়ে কর্তব্যে অবিচল মহিলা কনস্টেবল, কুর্নিশ জানাচ্ছে গোটা ভারত

বাংলাহান্ট ডেস্ক : বাংলায় একটি প্রবাদ আছে, “মা হওয়া কি মুখের কথা, প্রসব করলেই হয় না মাতা”। এই প্রবাদবাক্যটিই স্মরণ করিয়ে দিলেন এই পুলিশকর্মী। শুধু প্রসব করেই অর্থাৎ জন্ম দিয়েই মায়ের দায়িত্ব শেষ হয়ে যায় না। বাচ্চাকে সস্নেহে লালনপালন করে গড়ে তোলাই একজন মায়ের এক এবং একমাত্র কর্তব্য। আর সেই কর্তব্যে অনড় এই পুলিশকর্মী। নিজের কর্মক্ষেত্রের দায়িত্ব পালনের সঙ্গে সঙ্গে সন্তানের দায়িত্ব পালন করে চলেছেন এই পুলিশকর্মী মা।

সম্প্রতি আসামের একটি ভিডিও সামনে এসেছে। যেখানে দেখা গিয়েছে, তীব্র দাবদাহের মধ্যেও নিজের শিশুসন্তানকে কোলে নিয়েই কর্তব্যে অচল রয়েছেন এক মহিলা পুলিশকর্মী। জানা গিয়েছে, এই মহিলা পুলিশকর্মীর নাম সঞ্চিতারানি রায়। সন্তানের বয়স মাত্র ৭ মাস। বাড়িতে তাকে দেখাশোনা করার মত কেউ নেই। আর সেজন্যই বাধ্য হয়ে ছোট্ট সন্তানটিকে কোলে নিয়েই ডিউটি সারছেন সঞ্চিতা।

ছোট্ট একরত্তিকে বুকে বেঁধে নিজের দায়িত্ব পালন করছেন মহিলা পুলিশকর্মী সঞ্চিতারানি রায়। মাতৃত্বকালীন ছুটির মেয়াদ শেষ হওয়ায় নিজের সন্তান পালনের পাশাপাশি সরকারি দায়িত্বও একইসঙ্গে পালন করে যাচ্ছেন তিনি। এই মহিলা পুলিশকর্মী নিজমুখে জানিয়েছেন, তাঁর কন্যাসন্তানকে দেখাশুনা করার মত বাড়িতে অন্য কেউ নেই। তাই বাধ্য হয়ে ৭ মাসের কন্যাসন্তানকে বুকে নিয়েই শিলচর শহরে সরকারি দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি।

 

মহিলা পুলিশকর্মীর এধরনের মহান কর্তব্যপরায়ণতা দেখে স্তম্ভিত হয়ে পড়েছেন অনেকেই। সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যমে ঘটনাটি ছড়িয়ে পড়তেই চারিদিকে আলোড়ন সৃষ্টি করেছে পুলিশকর্মী ও তাঁর ছোট্ট কন্যার ভিডিও। সঞ্চিতাকে কুর্নিশ জানাচ্ছেন সকলে।

Related Articles

Back to top button