টাইমলাইনভারত

‘বেতন নেওয়া সেনা মারা গেলে শহীদ বলবেন না’, সেনাদের অপমান করায় গ্রেফতার অসমের লেখিকা

বাংলাহান্ট ডেস্কঃ আবারও উঠে এল সেই বহু বিতর্কিত ‘বেতনভুক্ত সেনার প্রসঙ্গ’। সেনারা বেতনের বিনিময়ে কাজ করেন, তাই বেতনভুক্ত সেনা মারা গেলে শহীদ বলা ঠিক নয়- এমনই বিতর্কিত মন্তব্য করায় দেশদ্রোহ আইনে গ্রেফতার হলেন অসমের (assam) লেখিকা শিখা শর্মা।

পুরোন বিতর্ককে আবারও নাড়া দিয়ে সমালোচিত হলেন অসমের লেখিকা শিখা শর্মা। শুধুমাত্র সমালোচিতই নয়, পরবর্তীতে মঙ্গলবারই গুয়াহাটি থেকে দেশদ্রোহ আইনের আয়ত্তায় তাঁকে গ্রেফতারও করা হয়েছে। এমনকি বৃহস্পতিবার তাঁকে তোলা হবে আদালতেও।

ছত্তিশগড়ে মাওবাদী হামলায় শহীদ জওয়ানদের বিরুদ্ধে মন্তব্য করে স্যোশাল মিডিয়ায় একটি পোস্ট করেছিলেন শিখা শর্মা। তিনি লেখেন, ‘কোন পেশার সঙ্গে যুক্ত বেতনভুক্ত ব্যক্তি যদি কর্তব্যরত অবস্থা মারা যায়, তাহলে তাঁকে ‘শহীদ’ বলা যায় না। সেদিক থেকে দেখতে গেলে তো বিদ্যুৎ বিভাগের ব্যক্তি কর্তব্যরত অবস্থা মারা গেলেও তাঁকে শহীদ বলা হবে। তাই সংবাদমাধ্যমকে বলব, মানুষের মনে অযথা আবেগ তৈরি করবেন না’।

সম্প্রতি ছত্তিরগড়ে মাওবাদী হামলায় ২২ জন সেনা জওয়ান নিহত হয়েছেন। এখনও খোঁজ মেলেনি বেশ কয়েকজন সেনার। যে খবরে তোলপাড় হয়ে রয়েছে গোটা দেশ। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছেন, ‘মাওবাদীদের বিরুদ্ধে আমাদের এই লড়াই চলবে। আরও কড়া পদক্ষেপ নিতে হবে আমাদের। মাওবাদীদের বিনাশ না হওয়া পর্যন্ত শান্তি নেই। চূড়ান্ত পরিণতি হবে মাওবাদীদের। জওয়ানদের মনোবল কখনই ভাঙ্গতে দেব না আমরা। দ্রুতই মাওবাদীদের শেষ করতে হবে। এই লড়াই মাওবাদীদের শেষ করে, তবেই থামবে’।

Back to top button