টাইমলাইনবিনোদন

প্রচন্ড গতিতে পৃথিবীর দিকে এগিয়ে আসছে বুর্জ খালিফার আকারের বিশাল গ্রহাণু

মার্কিন মহাকাশ সংস্থা নাসা (NASA) এর বিজ্ঞানীরা পৃথিবীর দিকে অত্যন্ত দ্রুত গতিতে একটি বিশালাকার গ্রহাণু (astroid) এগিয়ে আসার কথা জানাচ্ছে।  নাসার তথ্য মতে এই গ্রহাণুটি পৃথিবীর দীর্ঘতম বিল্ডিং বুর্জ খলিফার (burj khalifa) মতো বিশাল।

নাসা এই গ্রহাণুটির নামকরণ করেছে 153201 2000 WO107।  এই গ্রহাণুটির প্রচন্ড গতি এবং আকারের দিকে তাকিয়ে, নাসা এটিকে গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করছে।  বিজ্ঞানীদের মতে, এই ধরণের গ্রহাণু যদি পৃথিবীতে আছড়ে পড়ে তবে এটি বিশ ক্ষতির কারণ হতে পারে।  নাসা এটিকে নিয়ার আর্থ অবজেক্ট হিসাবে চিহ্নিত করেছে।  মনে করা হচ্ছে ২০২০ সালের ২৯ নভেম্বর পৃথিবীর কাছাকাছি চলে আসবে।

জানা গেছে , গ্রহাণুটির দৈর্ঘ্য প্রায় দুবাইয়ের বিখ্যাত বিল্ডিং বুর্জ খলিফা সমান।  বুর্জ খলিফার উচ্চতা ৮২৯ মিটার।  এই বিল্ডিংটিকে ২০০৯ সাল থেকে বিশ্বের উচ্চতম বিল্ডিং হিসাবে বিবেচনা করা হয়।

নাসার বিজ্ঞানীরা আরো জানাচ্ছেন,যে এই গ্রহাণুটি ৫৬ হাজার মাইল প্রতি ঘন্টা অর্থাৎ ২৫.০৭ কিমি প্রতি ঘন্টা গতিতে মহাকাশে ছুটে বেড়াচ্ছে।  এই মুহুর্তে এটি কারও চোখে পড়বে না, তবে আপনি  ছোট টেলিস্কোপের মাধ্যমে এই গ্রহানুকে দেখতে পাবেন

Related Articles

Back to top button