টাইমলাইনটেক নিউজ

এসে গেল দেশের সবচেয়ে শক্তিশালী Electric Scooter, এক চার্জে চলবে ১৫০ কিলোমিটার, দাম হাতের মুঠোয়

বাংলাহান্ট ডেস্ক: বর্তমানে ভারতে দু’চাকার গাড়ির বাজার ধরার দৌড়ে সামিল হয়েছে বিভিন্ন ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারক সংস্থা। সেই জন্য নিত্য নতুন মডেল লঞ্চ করছে তারা। ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারক সংস্থা এথার এনার্জি তাদের সবচেয়ে জনপ্রিয় ব্যাটারি-চালিত স্কুটার ৪৫০ এক্স-এর (Ather 450X Electric Scooter) একটি উন্নত সংস্করণ লঞ্চ করার পরিকল্পনা করছে। এই মুহূর্তে নতুন ২০২২ এথার ৪৫০ এক্স প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার তৈরির উপর কাজ করছে সংস্থাটি। এটি খুব তাড়াতাড়িই ভারতে লঞ্চ করতে চায় তারা।

নতুন এই সংস্করণে অনেক উন্নত আপগ্রেড দেখতে পাওয়া যাবে। এছাড়াও স্কুটারটির নকশাতেও কিছু পরিবর্তন আনতে চলেছে সংস্থা।সূত্রের খবর, বেঙ্গালুরুর এই ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারক সংস্থাটি তাদের ৪৫০ এক্স স্কুটারের নতুন সংস্করণের পারফর্ম্যান্স আরও উন্নত করার দিকে জোর দিতে চাইছে। সেই কারণে এতে আরও বড় ব্যাটারি প্যাক বসানোর পরিকল্পনা রয়েছে তাদের। এই স্কুটারে একটি ৩.৬৬ কিলোওয়াটের লিথিয়াম আয়ন ব্যাটারি বসতে চলেছে। এই ব্যাটারির দ্বারা স্কুটারটি 74 Ah শক্তি প্রস্তুত করতে সক্ষম হবে। এই ব্যাটারি স্কুটারে ব্যবহৃত ৩ দফার স্থায়ী ম্যাগনেট সিঙ্ক্রোনাস ইলেকট্রিক মোটরকেও শক্তি দেবে।

শুধু তাই নয়, এই শক্তিশালী ব্যাটারির ফলে নতুন এথার ৪৫০ এক্স আরও বেশি দূরত্বে যাতায়াত করতে পারবে। সংস্থার দাবি, এক চার্জে প্রায় ১৪৬ কিলোমিটার দূরত্ব যেতে পারবে এই স্কুটার। বর্তমানে এটি ১১৬ কিলোমিটার দূরত্ব ভ্রমণ করতে পারে।

ইতিমধ্যেই সংস্থাটি স্কুটারটির নতুন সংস্করণ প্রস্তুত করতে এআরএআই-এর অনুমোদন নিয়ে ফেলেছে। এই স্কুটারে মোট পাঁচটি রাইডিং মোড থাকছে। ওয়ার্প, স্পোর্ট, রাইড, ইকো এবং স্মার্ট ইকো। স্কুটারটির সর্বোচ্চ শক্তি ও টর্ক এই মোডগুলিতে হেরফের হবে। সংস্থার মতে, এই রাইডিং মোডগুলি ওলার এস ১ প্রো স্কুটারকে টেক্কা দিতে সক্ষম।

নকশার ক্ষেত্রেও বড়সড় বদল আনছে এথার ৪৫০ এক্স। আগের মডেলগুলির তুলনায় নতুন এই সংস্করণটি লম্বা, চওড়া ও উচ্চতায় বেশি হবে। প্রসঙ্গত, এথার ৪৫০ এক্স ২০২০ সালের জানুয়ারিতে প্রথম লঞ্চ হয়েছিল। এই মুহূর্তে এই স্কুটারটির বেঙ্গালুরুর এক্স শো-রুম দাম শুরু হয় ১.৩১ লক্ষ টাকা থেকে। বর্তমান মডেলটি এক চার্জে ১১৬ কিলোমিটার অবধি চলতে সক্ষম। এছাড়াও সর্বোচ্চ গতি ঘণ্টায় ৮৫ কিলোমিটার। 

Related Articles