টাইমলাইনভারত

বেসরকারি সংস্থা ও কর্মী উভয়ের জন্যই দারুন সুবিধা দিল মোদি সরকারের আত্মনির্ভর রোজগার যোজনা

লকডাউনের বড় সড় ক্ষতির মুখে পড়েছিল ভারতের অর্থনীতি। আর্থিক ক্ষতির মুখে লাগাম টানতে বড় সড় আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিল  মোদি সরকার (modi government) । ২০ হাজার কোটি টাকার সেই প্যাকেজ দেশের অর্থনীতিতে নতুন জোয়ার এনেছে বলে দাবি মোদি সরকারের৷ সাংবাদিক বৈঠকে এই প্যাকেজের তৃতীয় পর্ব ঘোষণার সাথে সাথে এমনিটাই দাবি করলেন নির্মলা সীতারমন।

Jangal Raj supporters want you not to chant 'Joy Shri Ram': Narendra Modi

আআত্মনির্ভর প্যাকেজের তৃতীয় পর্ব এর সবচেয়ে উল্লেখযোগ্য অংশটি হল আত্মনির্ভর রোজগার যোজনা। epfo এর আওতায় কোনো সংস্থা যদি ১৫ হাজার টাকার নীচে কর্মী নিয়োগ করে সেক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে। তবে এই ক্ষেত্রে শর্তটি হল  1 মার্চ থেকে 30 সেপ্টেম্বরের মধ্যে কাজ হারানো কর্মীর কর্মসংস্থান করতে হবে। সুবিধাটি উপলব্ধ থাকবে অক্টোবর মাসের প্রথম দিন থেকে 30 জুলাই পর্যন্ত।

যে সব সংস্থায় কর্মরত কর্মীর সংখ্যা ৫০ এর কম তাদের ক্ষেত্রে ২ জন। ৫০ এর অধিক হলে ৫ জন কর্মীকে চাকরি দিতে হবে। পাশাপাশি, যে সব সংস্থায় হাজার জনের কম কাজ করে তাদের সংস্থা ও কর্মী উভয়পক্ষের ১২ শতাংশ করে মোট ২৪ শতাংশ বেতনই সরকার দেবে। কর্মী সংখ্যা হাজারের বেশি হলে সেক্ষেত্রে সরকার ১২ শতাংশ ভর্তুকি দেবে। দুবছর এই ভর্তুকি দেবে সরকার।

এছাড়াও, এই প্যাকেজে আবাসনের ক্ষেত্রেও বিশেষ সুবিধার কথা ঘোষণা করা হয়েছে। আয়কর আইন অনুযায়ী, সার্কেল রেট এবং এগ্রিমেন্ট ভ্যালুর মধ্যে 10 শতাংশ পার্থক্য ছিল । এবার তা বাড়িয়ে 20 শতাংশ করা হচ্ছে। পাশাপাশি, করোনা গবেষণা ও প্রতিষেধকের জন্য বায়োটেকনোলজি দপ্তরকে 900 কোটি টাকা দেওয়া হয়েছে । EXIM ব্যাংকেও দেওয়া হচ্ছে ৩ হাজার টাকা।

 

 

Back to top button