টাইমলাইনখেলাক্রিকেট

আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হলেন অজি স্পিনার নাথান লায়ন।

কিছুদিন আগে আইসিসির তরফ থেকে ঘোষণা করা হয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেস্ট ম্যাচ গুলির দিন সংখ্যা কমাতে অর্থাৎ পাঁচ দিনের পরিবর্তে চার দিনের টেস্ট ম্যাচ করানোর। আর তারপর বেশ কয়েকজন প্রাপ্তন এবং বর্তমান ক্রিকেট এর বিরোধিতা করেন। আর এবার আইসিসির এই সিদ্ধান্তের বিরোধিতা করলেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার নাথান লায়ন।

আইসিসি একটি পরিসংখ্যান প্রকাশ করেছে এবং সেখানে দেখা যাচ্ছে 2018 সাল থেকে 2019 সালের মধ্যে যে টেস্ট ম্যাচ গুলি হয়েছে তার মধ্যে 65 শতাংশ টেস্ট ম্যাচ চার দিনের মধ্যে শেষ হয়ে গিয়েছে। আর সেই জন্যই চার দিনের টেস্ট ম্যাচ করার পরিকল্পনা দ্রুত শুরু করতে চাইছে আইসিসি। আর আইসিসির এই প্রস্তাবের তীব্র সমালোচনা করেছেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার নাথান লায়ন।

আইসিসির এই সিদ্ধান্তের সমালোচনা করে নাথান লায়ন বলেছেন যে এমন অনেক টেস্ট ম্যাচ আমি খেলেছি যেগুলির ফায়সালা পঞ্চম দিনে হয়েছে। এমনকি পঞ্চম দিনের একেবারে শেষ মুহূর্তে অনেক টেস্ট ম্যাচের রেজাল্ট এসেছে। তাই তিনি চার দিনের টেস্ট ম্যাচ করার ব্যাপারে আপত্তি জানিয়েছেন। তিনি বলেছেন চার দিনের টেস্ট ম্যাচ করলে বেশিরভাগ ম্যাচ ড্র হবে। এছাড়াও উনার বক্তব্য এখন টেস্ট ম্যাচের জন্য যে ধরনের পিচ তৈরি করা হয় তাতে প্রথম দিন থেকে ফাস্ট বোলাররা সুবিধা পেলেও কোনো রকম সুবিধা পায় না স্পিনাররা। চতুর্থ দিন থেকে সুবিধা পেতে শুরু করে স্পিনাররা। আর তাই পঞ্চম দিনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন স্পিনাররা। সেই কারণেই আইসিসির এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন এই অজি স্পিনার।

Related Articles