আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভারতের দেখানো পথে হাঁটছে অস্ট্রেলিয়া, এবার চীনের আমদানীকৃত পণ্য ব্যান করছেন মরিশন

Bangla Hunt Desk: ভারতের (India) পথেই এগচ্ছে অস্ট্রেলিয়া (Australia)। চীনকে আর্থিক ঝটকা দিতে ভারতের মতই এবার চীনা পণ্য আমদানী বন্ধের তোরজোড় শুরু করেছে অস্ট্রেলিয়া। চীন সরকার জিনপিং এবার হাড়ে হাড়ে টের পাবেন, ভারতের সঙ্গে শত্রুতার ফল কিভাবে ভুগতে হচ্ছে চীনকে।

ভারতের পথে হাঁটছে অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়াই প্রথম নয়, এর আগে জার্মানি, আমেরিকা এবং জাপানের মত শক্তিশালী দেশ চীনকে একাধিক ঝটকা দিয়েছে। তবে এই কাজের শুভ সূচনা ভারতের হাত দিয়েই শুরু হয়েছিল। তারপর ধীরে ধীরে সেই পথে হেঁটেছে অন্যান্য শক্তিশালী দেশগুলো। এর দ্বারা চীন একটা কথা পরিস্কার করে বুঝে গেছে, ভারত, তাইওয়ান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে শত্রুতা কতটা সমস্যায় ফেলতে পারে চীনকে।

বাণিজ্যিক সম্পর্ক বিচ্ছেদ করছে চীনের সঙ্গে
এতদিন ধরে জমি মাফিয়ে চীন শুধুমাত্র ভারত, তাইওয়ান, জাপানের সঙ্গেই সংঘর্ষে লিপ্ত ছিল। এরপর লোলুপ চীন হাত বাড়িয়েছে অস্ট্রেলিয়ার দিকে। চীন এবং অস্ট্রেলিয়ার (Australia) মধ্যে বাণিজ্য সম্পর্ক ভালোভাবে চললেও, করোনা ভাইরাস প্রসঙ্গে প্রথম থেকেই আমেরিকার পাশে দাঁড়িয়ে চীনকে দোষারোপ করে এসেছে অস্ট্রেলিয়া। বর্তমানে চীনের সঙ্গে সকল প্রকার বাণিজ্যিক সম্পর্ক ছিন্নের পথে অস্ট্রেলিয়া।

কোণঠাসা হচ্ছে চীন
নিজেকে ক্ষমতাবান বলে মনে করা চীন এবার সবদিক থেকে আঘাত পেতে শুরুকরেছে। বিভিন্ন দিকে ছড়িয়ে ছিটিয়ে থাকা চীনের ব্যবসায়িক হাত এবার কাটা পড়তে চলেছে। ভারতের সঙ্গে শত্রুতার ফল ভুগতে হচ্ছে চীনকে এবং ভবিষ্যতেও এই ফল আরও বেশি করে ভুগতে হবে চীন সরকারকে। একথা স্পষ্ট ভাবেই বুঝিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। বুঝতে দেরী হলেও, এবার চীনের বিরুদ্ধে একজোট হচ্ছে বিশ্বের প্রায় সমস্ত দেশ।

Back to top button