টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

অবশেষে ‘আয়ুষ্মান ভারত’ মেনে নিলো মমতা সরকার? স্বাস্থ্য দফতরের নির্দেশিকা ঘিরে জল্পনা তুঙ্গে

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্র সরকারের একের পর এক প্রকল্প এবং তা কেন্দ্র করে রাজ্য বনাম কেন্দ্র সংঘাত বহুদিন ধরেই অব্যাহত। বিশেষত, রাজ্যের ‘স্বাস্থ্য সাথী’ (Swasthya Sathi) কার্ড এবং কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’-এর (Ayushmam Bharat) মধ্যে লড়াই ঘিরে উত্তপ্ত থাকে পরিস্থিতি। এক্ষেত্রে আয়ুষ্মান ভারত প্রকল্প গোটা দেশে চালু থাকলেও বাংলায় তা গ্রহণযোগ্যতা পায়নি; বরং গত বিধানসভা নির্বাচনের সময় স্বাস্থ্যসাথী কার্ডের প্রচলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে বর্তমানে বীরভূম (Birbhu জেলা স্বাস্থ্য দফতরের একটি নির্দেশিকাকে কেন্দ্র করে ইতিমধ্যে একাধিক প্রশ্ন চিহ্ন উঠে গিয়েছে। কি এমন রয়েছে ওই নির্দেশিকায়?

সম্প্রতি, বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়; যেখানে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। উক্ত শিবিরে ‘আয়ুষ্মান ভারত’-এ জেলার সকল বেসরকারি নার্সিংহোমগুলিকে নাম নথিভুক্ত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে গিয়েছে, তবে কি শেষ পর্যন্ত কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পকে বাংলায় স্বাগত জানানোর পথে তৃণমূল সরকার?

শুধু তাই নয়, বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের নির্দেশিকা ঘিরে বর্তমানে জেলায় জেলায় জল্পনা ক্রমাগত বৃদ্ধি পেয়ে চলেছে। কেন্দ্রীয় এই প্রকল্পটিকে বাংলায় শুরু করার বিষয়ে একাধিকবার বলা হলেও তা গ্রহণযোগ্যতা পায়নি। বরং বিধানসভা নির্বাচনের সময় স্বাস্থ্য সাথী প্রকল্পের সূচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক্ষেত্রে অতীতে একদিকে যখন আয়ুষ্মান ভারতকে কেন্দ্র করে একের পর এক কটাক্ষ ছুঁড়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস, আবার অপরদিকে এই বিষয়ে রাজ্য সরকারকে পাল্টা আক্রমণ শানিয়েছে বিজেপি।

তবে হঠাৎ আয়ুষ্মান প্রকল্পে বেসরকারি হাসপাতালগুলিকে নাম নথিভুক্ত করার নির্দেশ দেওয়া হল কেন? উল্লেখ্য, এই ঘটনাটি বর্তমানে বিভ্রান্তি তৈরি করেছে বলে এদিন কার্যত স্বীকার করে নেন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। তবে একই সঙ্গে তাঁর দাবি, “রাজ্যের অবস্থানে কোন রকম পরিবর্তন হয়নি। আয়ুষ্মান ভারত এখনো পর্যন্ত আমাদের বাংলায় ব্রাত্য।”

all india trinamool congress,Bharatiya Janata Party,Swasthya Sathi Card,ayushman bharat,narendra modi,mamata banerjee,birbhum

তিনি আরো বলেন, “ডিজিটাল হেলথ মিশন প্রকল্প শুরু হয়েছে। এর অধীনে বেসরকারি নার্সিংহোমগুলিকে নাম নথিভুক্ত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এর সাথে আয়ুষ্মান ভারতের কোনরকম সম্পর্ক নেই।” তবে স্বাস্থ্য সচিবের এহেন মন্তব্যের পরেও বর্তমানে একের পর এক প্রশ্ন চিহ্ন ক্রমাগত তৈরি হয়েই চলেছে।

Related Articles