টাইমলাইনভারত

অপূরণীয় ক্ষতি! প্রয়াত হলেন আজাদ হিন্দ ফৌজের মেজর ঈশ্বর লাল সিং

বাংলা হান্ট ডেস্ক: ফের শোকের ছায়া দেশজুড়ে! এবার প্রয়াত হলেন “ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি” (Indian National Army)-র মেজর ঈশ্বর লাল সিং (Iswar Lall Singh)। জানা গিয়েছে, গত শুক্রবার সিঙ্গাপুরে না ফেরার দেশে পাড়ি দেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। তাঁর পরিবারের সদস্যরাই মেজরের মৃত্যুর সংবাদ সামনে আনেন। উল্লেখ্য যে, ঈশ্বর লাল সিং নেতাজি সুভাষ চন্দ্র বসুর নেতৃত্বে দেশ সেবা করেছিলেন। তিনি ১৯৪৩ সালে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মিতে (INA) যোগদান করেন। সর্বোপরি, তিনি নেতাজির অত্যন্ত ঘনিষ্ঠও ছিলেন।

সিঙ্গাপুরে ভারতীয় দূতাবাস এই সংবাদ নিশ্চিত করেছে: এই প্রসঙ্গে প্রয়াত ঈশ্বর লাল সিংয়ের ভাগ্নে মেলভিন্দর সিং পিটিআইকে জানিয়েছেন, “ঈশ্বর লাল সিংয়ের মৃত্যু সম্পর্কে আপনাদের জানাতে গিয়ে আমরা দুঃখিত। তিনি ৫ আগস্ট, ২০২২-এ মারা যান।” এছাড়াও, তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে সিঙ্গাপুরের ভারতীয় হাইকমিশন টুইট করেছে, “আমরা INA-র প্রবীণ মেজর ঈশ্বর লাল সিংয়ের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। তাঁর আত্মার শান্তি কামনা করি।”

রাজনাথ সিং ২০১৯ সালে দেখা করেছিলেন: এদিকে, ঈশ্বর লাল সিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পাশাপাশি, তিনি টুইট করে জানিয়েছেন, “একটি অপূরণীয় ক্ষতি! INA-এর অবসরপ্রাপ্ত প্রবীণ মেজর ঈশ্বর লাল সিং অসাধারণ সাহস এবং পরিশ্রমের সাথে ভারতের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন।”

পাশাপাশি, তিনি আরও লিখেছেন, “২০১৯-এর নভেম্বর মাসে সিঙ্গাপুর সফরের সময় তাঁর সাথে আমার কথোপকথন মনে আছে। ওনার মৃত্যুতে আমি শোকাহত। তাঁর পরিবারের প্রতি সমবেদনা। ওম শান্তি।” ইতিমধ্যেই, প্রতিরক্ষামন্ত্রীর ওই টুইট ভাইরাল হতে শুরু করেছে। পাশাপাশি, মেজর ঈশ্বর লাল সিংয়ের মৃত্যুতে সেখানে শোকপ্রকাশ করছেন নেটিজেনরাও।

Related Articles

Back to top button