টাইমলাইনখেলাক্রিকেট

ফের কোহলিকে টপকে নতুন বিশ্বরেকর্ড পাকিস্তান অধিনায়ক বাবর আজমের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিরাট কোহলির সময়টা যতটা খারাপ চলছে ঠিক ততটাই যেন ভালো সময় চলছে বর্তমান পাক অধিনায়ক বাবর আজমের। রোজই কোনও না কোনও নতুন মাইলফলক ছুঁয়ে ফেলছেন পাকিস্তানি তারকা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ খেলতে নেমে এমনই এক নজির গড়লেন বাবর আজম। তার আগে এই বিশেষ কীর্তি কেবল মাত্র দুইজন ক্রিকেটার করে দেখাতে পেরেছেন কিন্তু বাবর তাদেরকেও ছাপিয়ে গিয়েছেন।

পাকিস্তানের অল ফরম্যাটের অধিনায়ক বাবর আজম রেকর্ড ভাঙার নেশায় মেতেছেন এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে-তেও তাই করেছেন। <span;>আজ পর্যন্ত ওডিআই ফরম‍্যাটে সাড়ে চার হাজার রান সম্পূর্ণ করার ক্ষেত্রে সবচেয়ে দ্রুততম ক্রিকেটার ছিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ওপেনার হাশিম আমলা। মোট ৮৯ টি ইনিংস খেলে তিনি এই মাইলফলক ছুঁতে পেরেছিলেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম ওডিআইতে হাশিম আমলাকেও পেছনে ফেলে দিলেন বাবর।

বাবরের সাড়ে চার হাজার রানের গণ্ডি অতিক্রম করতে সময় লাগলো ৮৮টি ইনিংস। ৮৫ বলে ৭৪ রান করে তিনি নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে এই মাইলফলক ছুঁতে পেরেছেন। আজ পর্যন্ত মাত্র ৩ জন ক্রিকেটার ১০০-র কম একদিনের ম্যাচ খেলে এই ৪,৫০০ রানের গণ্ডি অতিক্রম করতে পেরেছেন। বাবার এবং আমলা ছাড়া আর যে ব্যাটার এই কাজটি করেছেন তিনি হলেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিয়ান রিচার্ডস। তিনি ৯৮ ম্যাচে এই মাইলফলক ছুঁয়েছিলেন।

প্রথম ওডিআই ম্যাচে ফখর জামানের দুর্দান্ত শতরান এবং বাবরের ৭৪-এর পর শেষদিকে অলরাউন্ডার শাদাব খানের ২৮ বলে ৪৮ রানের ক্যামিওতে ভর করে বোর্ডে ৩১৪ রান তুলতে পেরেছিল পাকিস্তান। টম কুপার (৬৫) এবং স্কট এডওয়ার্সের (৭১) ব্যাটে ভর করে চেষ্টা করেছিল নেদারল্যান্ডস। কিন্তু ম্যাচে তারা ২৯৮ রানের বেশি তুলতে পারেনি। ১৬ রানে জয় পায় পাক দল।

Related Articles