বিশেষআন্তর্জাতিক

অবিশ্বাস্য! ৩৭ দিনের শিশুর জন্মাতে সময় লাগল ২৭ বছর

বাংলা হান্ট ডেস্ক: বয়স মাত্র এক মাসের বেশি। কিন্তু ইতিমধ্যেই সারা বিশ্বে চর্চিত সে। কারণ, ওই এক মাসের শিশুর জন্ম নিয়ে সময় লেগেছে প্রায় ২৭ বছর! শুনতে অবিশ্বাস্য হলেও কথাটা কিন্তু একেবারেই সত্যি। গত অক্টোবর মাসের শেষের দিকে জন্ম নিয়েছে মলি এভারেট গিবসন (Molly Everette Gibson)। আর তার জন্ম হয়েছে ২৭ বছর ধরে বরফে জমানো ভ্রূণ (Embryo]) থেকে।

আমেরিকার বাসিন্দা বেন গিবসন ও তাঁর স্ত্রী টিনার দ্বিতীয় সন্তান মলি। গত ১০ ফেব্রুয়ারি টিনার গর্ভে প্রতিস্থাপিত করা হয় ওই ভ্রূণটি। এখনও পর্যন্ত আর কোনও মানব ভ্রূণ এতো দীর্ঘ সময় বরফে জমে থাকার পর তা থেকে সফল ভাবে শিশুর জন্ম হয়নি। ১৯৯২ সাল থেকে টেনেসিসি বিশ্ববিদ্যালয়ের প্রেস্টন মেডিক্যাল লাইব্রেরীতে [University of Tennessee Preston Medical Library] জমানো ছিল এই ভ্রূণটি।

আর মজার ব্যাপার হল আগে এই রেকর্ড ছিল বেন ও টিনার বড় মেয়ে এমার দখলে। ২৪ বছর ভ্রূণ রূপে জমে থাকার পর জন্ম হয়েছিল এমার। এদিকে এমা আর মলির ভ্রূণ কিন্তু একই সঙ্গে একই জায়গায় জমানো হয়েছিল।

এই প্রসঙ্গে এমব্রায়োলজিস্ট ক্যারল সমারফেল্ট (Carol Sommerfelt)  জানান, ‘যখন টিনা আর বেন দ্বিতীয়বারের জন্য ভ্রূণ ট্রান্সফারের জন্য এল, তখন আমি খুব উত্তেজিত হয়ে গিয়েছিলাম। আমিই মলি আর এমার ভ্রূণ একসঙ্গে জমিয়ে ছিলাম। এটার ফলে প্রমাণিত হল আমাদের কাছে এমন প্রযুক্তি আছে যার মাধ্যমে আমরা আরও অনেক বেশি সময়ের জন্য ভ্রূণ জমিয়ে রাখতে পারব।

Back to top button