fbpx
টাইমলাইনভারত

সেভিংস ব্যাংক একাউন্ট গ্রাহকদের জন্য খারাপ খবর দিল sbi

বাংলাহান্ট ডেস্কঃ করোনা সংক্রমণ ঠেকানোর জন্য এই মুহুর্তে গোটা দেশ জুড়ে চলছে লকডাউন। প্রতি মুহুর্তে রক্তক্ষরণ হচ্ছে দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ( sbi ) কমিয়েছে সুদের হার (interest rate)  । সমস্ত সেভিংস একাউন্টে (savings account) এ তারা সুদের হার 3 শতাংশ  থেকে কমিয়ে 2.75 শতাংশ করার ঘোষণা করেছে।

এস বি আই (state bank of india)  সূত্রে জানা যাচ্ছে, আগামী ১৫ ই এপ্রিল থেকে কমবে সুদের হার। পাশাপাশি এমসিএলআরে 0.35% সুদ কমানোর ও সিদ্ধান্ত নিয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক। যার ফলে হোম লোনের গ্রাহকেরা কিছুটা স্বস্তি পাবে। ব্যাংকগুলিতে পর্যাপ্ত নগদ থাকায় সঞ্চয় আমানতের সুদের হারকে 0.25 শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে ।

এর আগে, দেশের এই সংকট কালে এবার বড়োসড়ো আর্থিক পদক্ষেপ নিয়েছিল সর্বোচ্চ ব্যাংকিং সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ( reserve bank of india) । সাংবাদিক বৈঠকে শীর্ষ ব্যাংকের তরফে জানানো হয়েছে কমানো হবে রেপো রেট। পাশাপাশি শক্তিকান্ত দাস আজ করেছেন আরো কিছু বিশেষ ঘোষনা,

  • ৭৫ বেসিস পয়েন্ট কমাল রিজার্ভ ব্যাংক। ৫.১৫ থেকে রেপো রেট কমে দাঁড়াল ৪.৪ শতাংশ।
  • তিন মাসের জন্য সমস্ত ব্যাংক ঋণের ইএমআই স্থগিত।
  • রিভার্স রেপো(repo) রেট ৯০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশ করা হল।

ব্যাংকিং সেক্টরকে সচল রাখতে এই আর্থিক পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক। বিশ্বব্যাপি মহামারির জেরে জিডিপি (GDP) বৃদ্ধির হার ৩.২ শতাংশে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

Back to top button
Close
Close