fbpx
টাইমলাইন

আজই বাজারে ফিরছে বাজাজের চেতক, বুকিং শুরু ২০০০-এ

বাংলাহান্ট ডেস্কঃ বাজাজের চেতক মানেই মধ্যবিত্তের কাছে এক নস্টালজিয়া। ‘হামারা বাজাজ’ এর চেতক ছিল মধ্যবিত্তের কাছে পরিবারের একজন। নামীদামী বাইক বা স্কুটারের সঙ্গে প্রতিযোগিতায় না পেরে  ভারতের বাজার থেকে হারিয়ে যায় চেতক।  এবার দীর্ঘ ১৪ বছর পর বাজাজ চেতক নতুন ভাবে আসছে মধ্যবিত্তের কাছেই।

১৫ জানুয়ারি অর্থাত্‍ বুধবার থেকেই মাত্র ২,০০০ টাকায় বাজাজ চেতক স্কুটারের বুকিং শুরু হচ্ছে। সাধারন মডেলটির দাম থাকছে ১ লক্ষ টাকা।  প্রিমিয়াম মডেলের দামও সাধ্যের মধ্যেই ১ লক্ষ ১৪ হাজার টাকা।বুকিং করতে পারবেন দুহাজার টাকায়।

চেতক ইলেকট্রিক স্কুটারটি এক চার্জেই চলতে পারবে ১০০ কিলোমিটার। ইকো মোডে ৯৫ কিলোমিটার এবং স্পিড মুডে  ৮৫ কিলোমিটার চলবে বলে জানা যাচ্ছে।  আছে ৪ কেডবলু ইলেকট্রিক মোটর এবং আইপি৬৭ লিথিয়াম ব্যাটারি। চার্জ করতে পারবেন মাত্র ৫ ঘন্টা। এলইডি হেডলাইটও থাকছে এই চেতকে।

দেশে বৈদ্যুতিক গাড়ির বাজার বাড়ানোয় আগেই জোর দিয়েছিল কেন্দ্র। সেই সূত্রেই ফিরল ৭০-এর দশকে ‘হামারা বাজাজ’ প্রচারের মাধ্যমে সাড়া ফেলা স্কুটার ‘চেতক’ আবার ফিরল বাজারে। উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী ও নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত।

বিশ্বব্যাপী দূষনের জেরে দেশ ও আনর্জাতিক পরিবেশবিদরা অনেক দিন ধরেই ইলেক্ট্রিক গাড়ি চালানোর কথা বলছেন। কেন্দ্রীয় সরকারও ইতিমধ্যেই ইলেক্ট্রিক গাড়ি চালানোর প্রতি নাগরিকদের উৎসাহ দিয়েছেন। ইলেক্ট্রিক গাড়ির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কারনেই ভারতে আরো বেশী চার্জিং পয়েন্ট তৈরী করা হচ্ছে।

Back to top button
Close