টাইমলাইনভারত

৫ বছরের নীচের শিশুদের জন্য ‘বাল আধার’, জেনে নিন আবেদন করার প্রক্রিয়া

বড়দের মতো এখন ছোটদের জন্যও আধার কার্ড (AADHAR card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। আধার শিশুদের জন্য তাদের পরিচয়পত্র হিসাবে যেমন কাজ করে। তেমনই নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সরকারী স্কিমগুলিতে তালিকাভুক্তি এবং বাচ্চাদের নামে বিনিয়োগ করার মতো অনেক উদ্দেশ্যে এই কার্ড খুবই গুরুত্বপূর্ণ । তবে আপনার সন্তানের আধার কার্ড তৈরি করার আগে আপনাকে একটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে, অন্যথায় সমস্যায় পড়তে হতে পারে আপনাকে।

৫ বছরের কম বয়সী শিশুর আধার কার্ড তৈরি করার জন্য, বাবা এবং মার একজনকে সন্তানের সাথে যেতে হবে। পাশাপাশি পিতা – মাতা বা অভিভাবকের আধার কার্ড থাকতেই হবে। যদি পিতামাতা বা অভিভাবকের নাম আধার কার্ডে নথিভুক্ত না থাকে তবে শিশুর নাম নথিভুক্ত হবে না। তাই নিজের সন্তানের আধার কার্ড তৈরির আগে অবশ্যই নিজের আধার কার্ড তৈরি করে নিন।

আধার কার্ডের আবেদনের জন্য নিকটতম তালিকাভুক্তি কেন্দ্রে যান এবং ফর্মটি পূরণ করুন। সন্তানের জন্ম শংসাপত্রের সাথে পিতামাতার আধার কার্ডের একটি অনুলিপি জমা দিন। আপনার মূল নথিগুলিও সাথে রাখতে ভুলবেন না। আরও একটি জিনিস যা এই ক্ষেত্রে কেবলমাত্র শিশুর ফটোই যথেষ্ট। শিশুদের বায়োমেট্রিকস নেওয়া হয় না। তবে শিশুর ৫ থেকে ১৫ বছর বয়স হলে ১০ টি আঙুলের ছাপ, আইরিস স্ক্যান এবং একটি ফেসিয়াল স্ক্যান করিয়ে নিতে হবে।

জানিয়ে রাখি, আধার কার্ডের (AADHAR card) চেহারা বদল হচ্ছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নথি এবার থেকে মিলবে পিভিসিতে। দেখতে হবে অনেকটা ডেবিট ক্রেডিট কার্ডের মতো। পাশাপাশি মিলবে আরো বেশ কিছু সুবিধাও। আর এর জন্য খরচ করতে হবে মাত্র ৫০ টাকা।

 

 

 

 

Back to top button