টাইমলাইন

আমেরিকার উপর রেগে উঠল বাংলাদেশ, কড়া ভাষায় আক্রমন করল শেখ হাসিনার সরকার

বাংলাদেশ সরকার প্রায়শই পাকিস্তানকে ঝটকা দেয়। স্বাধীনতার পর থেকেই পাকিস্তানের প্রতি বাংলাদেশকে মুখর দেখা যায়। পাকিস্তান চীনের সাহায্য নিয়ে বাংলাদেশকে নিজেদের পক্ষে আনার চেষ্টাও বহুবার করছে। তবে বাংলাদেশ সরকার সততার সাথে বরাবরই পাকিস্তানের থেকে নিজেদের দুরত্ব বজায় রেখেছে।

বাংলাদেশ মনে করে, পাকিস্তান আতঙ্কবাদকে পশ্রয় দেয় এই কারণে তাদের সঙ্গ দেওয়া অনুচিত। বাংলাদেশ প্রতিটি আন্তর্জাতিক পদক্ষেপ খুবই চিন্তা ভাবনার সাথে নেয়, এ নিয়ে কোনো সন্দেহ নেই। তবে এসব সত্ত্বেও আমেরিকা বাংলাদেশের উপর এমন মন্তব্য করেছে যার কারণে শেখ হাসিনার সরকারের ক্রোধ ফুটে বেরিয়ে এসেছে।

বাংলাদেশ আমেরিকার বিদেশমন্ত্রীর সম্প্রতি মন্তব্য এর উপর কড়া আপত্তি জানিয়েছে। মাইক পম্পেও বাংলাদেশকে আল-কায়দার সম্ভাবিত গড় বলেছিলেন। যারপর বাংলাদেশ এই মন্তব্যের উপর কড়া জবাব দেয়। বাংলাদেশ আমেরিকার বিদেশমন্ত্রীর মন্তব্যকে দুর্ভাগ্যপূর্ন এবং অস্বীকার্য বলেছে।

বাংলাদেশ আমেরিকাকে উপদেশ দিয়েছে যে তারা যেন বিনা প্রমাণের ভিত্তিতে অভিযোগ না তোলে। বাংলাদেশ বলেছে, একজন বড়ো নেতার থেকে এমন ভিত্তিহীন মন্তব্য আশা করা যায় না। বাংলাদেশ আমেরিকার এমন মন্তব্যকে খারিজ করেছে। বাংলাদেশ এর দাবি, শেখ হাসিনার সরকারের সাহসিকতার দরুন তারা আতঙ্কবাদ ও অতিবাদী শক্তির বিরুদ্ধে জিরো টলারেন্স এর সাথে দমন করেছে। আমেরিকার আপত্তিজনক মন্তব্যের পর বাংলাদেশ যে ব্যাপক আক্রোশ মুডে রয়েছে তা নিয়ে সন্দেহ নেয়।

Back to top button