টাইমলাইনখেলা

প্রথমবারের জন্য টি-টোয়েন্টি তে ভারতকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল বাংলাদেশ।

ম্যাচের কয়েকদিন আগে দিল্লি দূষণ কিছুটা বাধা সৃষ্টি করলেও সে বাধাকে কাটিয়ে এই দিন দিল্লির অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামে ভারত ও বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়। আর এই ম্যাচে ভারতকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল মাহমুদুল্লাহ নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল। নির্ধারিত কুড়ি ওভারে 3 বল বাকি থাকতেই হাতে 7 উইকেট রেখে এই ম্যাচে জয় তুলে নেয় বাংলাদেশ দল।

দিল্লি অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামের নির্ধারিত সময়েই এই দিনের খেলা শুরু হয়। টসে জিতে বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ বোলিং করার সিদ্ধান্ত নেয় এর ফলে প্রথমে ব্যাটিং করে ভারতীয় দল। তবে ইনিংসের শুরুতেই ভারত অধিনায়ক রোহিত শর্মাকে ব্যক্তিগত 9 রানে আউট করে ভারতীয় দলকে ধাক্কা দেয় বাংলাদেশি বোলার শফিউল ইসলাম। এরপর তিন নম্বরে ব্যাটিং করতে আসেন কে এল রাহুল তবে তিনিও বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেনি বাংলাদেশী বোলার আমিনুল ইসলামের বলে মাহমুদুল্লাহের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান রাহুল।

এরপর ক্রিজে আসেন শ্রেয়াস আইয়ার। ক্রিজে আসার সঙ্গে সঙ্গে তিনি দ্রুতগতিতে রান তোলার চেষ্টা করেন। আর তার ফলে প্রথম 10 ওভারে দুই উইকেট এর বিনিময়ে ভারতীয় দলের স্কোর ছিল 69 রান। আর তারপরে ইনিংসের 13 তম ওভারে আমিনুল ইসলামের বলে বাউন্ডারি লাইনে ক্যাচ তুলে দিয়ে ব্যাক্তিগত 22 রান করে ফিরে যান তিনি। এরপর শেষের দিকে এসে ওয়াশিংটন সুন্দর এবং কুনাল পান্ডিয়ার ঝোড়ো ইনিংসের সুবাদে ভারতীয় দল নির্ধারিত কুড়ি ওভারের 148 রানে পৌঁছে যায়।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ভারতের 149 রানের টার্গেট চেস করতে নেমে শুরুতেই আগ্রাসী ভূমিকায় ব্যাটিং করতে দেখা যায় বাংলাদেশি ব্যাটসম্যানদের। প্রথম ওভারে দীপক চাহার এর বলে প্যাভিলিয়নে ফিরে যান বাংলাদেশী ওপেনার লিটন দাস তবে সাময়িক চাপ সৃষ্টি হলেও সেই চাপ দীর্ঘস্থায়ী হতে দেন নি সৌম্য সরকার এবং নঈম। বাংলাদেশ যখন একটা বড় পার্টনারশিপ করতে যাচ্ছিল সেই সময় বাংলাদেশ দলকে দ্বিতীয় ধাক্কা দেয় যুজবেন্দ্র চাহাল, ব্যক্তিগত 26 রানে বাংলাদেশী ব্যাটসম্যান মহম্মদ নঈম কে আউট করে ভারতীয় দলকে কামব্যাক করাই চাহাল। কিন্তু শেষের দিকে বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং অধিনায়ক মাহমুদুল্লাহের ব্যাটের উপর ভর করে তিন বল বাকি থাকতেই জয়ের জন্য উপযুক্ত রান তুলে নেয় বাংলাদেশি ক্রিকেট দল। এই ম্যাচ জয়ের সুবাদে প্রথমবারের জন্য টি-টোয়েন্টিতে ভারতকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করলো বাংলাদেশ।

Back to top button